শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

ব্রাজিল: ইতিহাস, জনসংখ্যা, আকর্ষণীয় স্থান এবং জীবনযাত্রা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

ব্রাজিল দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ এবং বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। ১৫০০ সালে পর্তুগিজ অভিযাত্রী পেদ্রো আলভারেস ক্যাবরাল ব্রাজিলে প্রথম ইউরোপীয় পদক্ষেপ রাখেন। তারপর থেকে এটি পর্তুগিজ উপনিবেশ হিসেবে গড়ে ওঠে। ১৮২২ সালে ব্রাজিল স্বাধীনতা লাভ করে। এরপর দেশটি একটি রাজতন্ত্র হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং ১৮৮৯ সালে প্রজাতন্ত্র ঘোষিত হয়। ব্রাজিল দীর্ঘ ইতিহাসের মধ্যে দাসপ্রথা, ঔপনিবেশিক শাসন এবং অর্থনৈতিক বিকাশের সাক্ষী হয়েছে।

জনসংখ্যা এবং এলাকা

ব্রাজিলের জনসংখ্যা প্রায় ২১ কোটি। দেশটির আয়তন প্রায় ৮.৫ মিলিয়ন বর্গকিলোমিটার। ব্রাজিলের জনসংখ্যা বৈচিত্র্যময়, যেখানে আফ্রিকান, ইউরোপীয়, আদিবাসী এবং অন্যান্য জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করে।

আকর্ষণীয় স্থান

ব্রাজিলে ভ্রমণকারীদের জন্য অনেক আকর্ষণীয় স্থান রয়েছে। এর মধ্যে অন্যতম হলো:

রিও ডি জেনেরিও: বিশ্ববিখ্যাত ‘ক্রাইস্ট দ্য রিডিমার’ মূর্তি এবং ‘কোপাকাবানা বিচ’ এর জন্য পরিচিত।

ইগুয়াজু জলপ্রপাত: বিশ্বের অন্যতম বড় ও সুন্দর জলপ্রপাত।

অ্যামাজন রেইনফরেস্ট: পৃথিবীর বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় বনাঞ্চল, যা অসংখ্য প্রাণী ও উদ্ভিদের বাসস্থান।

সালভাদর: ব্রাজিলের সাংস্কৃতিক রাজধানী এবং আফ্রিকান ঐতিহ্যবাহী সঙ্গীত ও নৃত্যের জন্য বিখ্যাত।

ব্রাজিলে জীবনযাত্রা

ব্রাজিলে জীবনযাত্রা বেশ বৈচিত্র্যময়। বড় শহরগুলোতে আধুনিক জীবনযাত্রার ছাপ দেখা যায়, যেখানে উন্নত প্রযুক্তি এবং অবকাঠামো রয়েছে। তবে গ্রামীণ এলাকাগুলোতে জীবনধারা অনেকটা প্রথাগত। ব্রাজিলের মানুষ খুবই উষ্ণ এবং অতিথিপরায়ণ, এবং সঙ্গীত, নাচ এবং খেলাধুলার প্রতি তাদের বিশেষ ভালোবাসা রয়েছে।

ব্রাজিলে জীবনযাত্রার খরচ

ব্রাজিলে জীবনযাত্রার খরচ স্থানভেদে পরিবর্তিত হয়। বড় শহরগুলোতে যেমন সাও পাওলো বা রিও ডি জেনেরিওতে জীবনযাত্রার খরচ তুলনামূলকভাবে বেশি। ভাড়া, খাদ্য, পরিবহন, এবং বিনোদনের খরচ শহরভেদে ভিন্ন। এক মাসের প্রয়োজনীয় জীবনযাত্রার খরচ প্রায় ৭০০ থেকে ১৫০০ মার্কিন ডলার হতে পারে।

খাদ্য ও পানীয়

ব্রাজিলের খাদ্য সংস্কৃতি বৈচিত্র্যময় এবং সুস্বাদু। এখানে মাংস, চাল, মটরশুঁটি এবং স্যুপ অন্যতম জনপ্রিয় খাদ্য। ব্রাজিলের বিখ্যাত খাবারগুলির মধ্যে রয়েছে:

ফেইজোয়াদা: মাংস ও কালো মটরশুঁটির সঙ্গে তৈরি একটি বিশেষ খাবার।

পাও দে কেজো: পনির দিয়ে তৈরি ছোট রুটি।

চুরাস্কো: ব্রাজিলিয়ান গ্রিলড মাংস। পানীয়ের মধ্যে কফি এবং ককটেল বিশেষ জনপ্রিয়, বিশেষ করে ক্যাপিরিনহা নামে একটি ব্রাজিলিয়ান পানীয়।

আবাসন

ব্রাজিলে আবাসনের খরচ স্থানভেদে পরিবর্তিত হয়। বড় শহরগুলোতে ভাড়া তুলনামূলক বেশি হলেও ছোট শহর বা গ্রামীণ এলাকায় বাসস্থান অনেক সস্তা। সাও পাওলো বা রিও ডি জেনেরিওতে একটি সাধারণ অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ৫০০ থেকে ১০০০ মার্কিন ডলারের মধ্যে হতে পারে।

আবহাওয়া

ব্রাজিলের আবহাওয়া বৈচিত্র্যময়। উত্তরে গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়া এবং দক্ষিণে শীতল আবহাওয়া দেখা যায়। ব্রাজিলে গ্রীষ্মকাল বেশ দীর্ঘ এবং উষ্ণ, যা ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত স্থায়ী হয়। তাপমাত্রা সাধারণত ২৫ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে।

সংস্কৃতি

ব্রাজিলের সংস্কৃতি বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ। এটি আফ্রিকান, ইউরোপীয় এবং আদিবাসী প্রভাবের মিশ্রণে গড়ে উঠেছে। সঙ্গীত, নৃত্য এবং কার্নিভালের জন্য ব্রাজিল বিশ্ববিখ্যাত। ব্রাজিলিয়ান কার্নিভাল সবচেয়ে বড় উৎসব, যা ফেব্রুয়ারি মাসে পালিত হয় এবং লাখো মানুষ এতে অংশগ্রহণ করে।

খেলাধুলা এবং বিশেষভাবে ফুটবল

ফুটবল ব্রাজিলের প্রাণ। দেশটি বিশ্বের সবচেয়ে সফল ফুটবল জাতি হিসেবে পরিচিত, পাঁচবার বিশ্বকাপ জিতেছে। ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে, জিকো, রোনাল্ডো, নেইমার ইত্যাদি খেলোয়াড়রা আন্তর্জাতিক ফুটবলে ইতিহাস গড়েছেন। ফুটবল ছাড়াও ভলিবল এবং বাস্কেটবলও জনপ্রিয় খেলাধুলা।

সৈকত কার্যক্রম

ব্রাজিলের অসাধারণ সৈকতগুলো পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণ। রিও ডি জেনেরিওর কোপাকাবানা এবং ইপানেমা বিচ বিশ্বজুড়ে জনপ্রিয়। এখানে পর্যটকরা সার্ফিং, বিচ ভলিবল, সাঁতার এবং রোদ পোহানো উপভোগ করতে পারেন।

ব্রাজিল প্রকৃতি, সংস্কৃতি এবং খেলাধুলার এক আকর্ষণীয় মিশ্রণ, যা বিশ্বের যে কোনও পর্যটকের জন্য একটি দারুণ গন্তব্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com