বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

ড্রাইভার ছাড়াই চলবে ইলন মাস্কের এই ট্যাক্সি

  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সাইবার ক্যাবের সাইবার ক্যাবের অত্যাধুনিক ভার্সন হিসেবে রোবোট্যাক্সি আনল ইলন মাস্ক। ক্যালিফোর্নিয়ার বুরবাকে আয়োজিত এক এআই ইভেন্টে এই ট্যাক্সি উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ইলন মাস্ক জানিয়েছেন যে এই গাড়ির নির্মাণকার্য ২০২৬ সাল থেকেই শুরু হয়ে যাবে। আশা করা যাচ্ছে এই গাড়ির দাম ৩০ হাজার ডলারের কমই হবে। এই গাড়ির একটি ফিউচারিস্টিক ডিজাইন নিয়ে এদিন ইভেন্টে হাজির হন ইলন মাস্ক, এটাই ছিল সাইবার ক্যাবের নয়া প্রোটোটাইপ।

e-car-pic

বুরবাঙ্কে টেসলার নতুন এই ইভেন্ট আয়োজিত হয়েছিল ওয়ার্নার ব্রস স্টুডিওতে। এই রোবো ট্যাক্সি টেসলার এক গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠবে এবং সংস্থার ব্যবসাতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

musk

ইলন মাস্ক সংস্থার বিনিয়োগকারীদের জানিয়েছেন যে এই সংস্থা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে অনেক উন্নত মানের প্রকল্পে যুক্ত আছেন। টেসলার সিইও জানান যে তারা একটি ফিউচারিস্টিক দুনিয়া গড়ে তুলতে চান, এবং এই কাজই সংস্থাকে সুদূরপ্রসারী সাফল্য এনে দেবে।

সাইবারক্যাব রোবোট্যাক্সির দাম

ইলন মাস্ক জানিয়েছেন যে আগামী দিনে বাজারে আসতে চলেছে এই সাইবারক্যাব। এই গাড়ি পাওয়া যাবে ৩০ হাজার ডলারের কমেই। আগামী ২০২৬ সাল থেকেই এই গাড়ির নির্মাণকার্য শুরু হবে। এখন টেসলার যে মডেল থ্রি সেডান রয়েছে তার প্রারম্ভিক দামের থেকে যদিও এই গাড়ির দাম অনেকটাই কম হবে। টেসলার বর্তমানের মডেল থ্রি সেডানের দাম রয়েছে ৪২ হাজার ডলারের বেশি। যেহেতু চীন থেকে অনেক গাড়ির সরঞ্জাম আনতে হত, তাই টেসলা সম্প্রতি এই মডেল থ্রি সেডানের বেস ভার্সন রিয়ার হুইল ড্রাইভ মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।

robot-car

এর আগে অনেকক্ষেত্রেই দেখা গিয়েছে টেসলা কোনও গাড়ি নিয়ে অনেক বেশিমাত্রায় প্রতিশ্রুতি দেয় এবং তার থেকে অনেক কম ফিচার্স গাড়িতে থাকে। যেমন সাইবারট্রাক বলা হয়েছিল ৫০ হাজার ডলার দামের মধ্যেই থাকবে, কিন্তু বাজারে আসার পর এর দাম বেড়ে হয়ে যায় ৮০ হাজার ডলার। ফলে অনেকের মনেই সন্দেহ থেকে যায় এই সাইবারক্যাব আসলেই ৩০ হাজার ডলারের মধ্যে দাম হবে কিনা।

এই সাইবারক্যাবের পাশাপাশি একটি রোবোভ্যানের কনসেপ্টও এই ইভেন্টে নিয়ে এসেছিলেন ইলন মাস্ক। এই যানবাহনে একসঙ্গে ২০ জন যাত্রী যেতে পারবেন, কোনও চালক ছাড়াই চলবে এই গাড়ি। এই দুটি গাড়ির মাধ্যমেই ধীরে ধীরে স্বয়ংক্রিয় গাড়ির দুনিয়ায় প্রবেশ করছেন এলন মাস্ক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com