শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

জার্মানিতে ইলন মাস্কের বৈদ্যুতিক ট্রেন চালু

  • আপডেট সময় শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য বিশ্বজুড়ে আলোচিত ইলন মাস্কের মালিকানাধীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। বৈদ্যুতিক গাড়ি তৈরির পাশাপাশি এবার বৈদ্যুতিক ট্রেনও তৈরি করেছে প্রতিষ্ঠানটি। টেসলার তৈরি ‘গিগা ট্রেন’ নামে ব্যাটারিচালিত বৈদ্যুতিক ট্রেনটি এরই মধ্যে জার্মানির বার্লিন শহরে যাত্রী পরিবহন শুরু করছে। বার্লিনে অবস্থিত টেসলার গিগা ফ্যাক্টরির কর্মীদের আনা-নেওয়ার জন্য তৈরি বৈদ্যুতিক ট্রেনটি পরিবেশবান্ধব পরিবহন খাতে নতুন অধ্যায় শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

টেসলার তথ্যমতে, গিগা ট্রেন আনুষ্ঠানিকভাবে গত ৭ আগস্ট যাত্রা শুরু করে। এই ট্রেনটি বার্লিন ও ব্র্যান্ডেনবার্গের মধ্যে চলাচল করছে। টেসলার কর্মচারী ও সাধারণ জনগণ উভয়ই বিনা মূল্যে এই ট্রেনে ভ্রমণ করতে পারছেন। প্রতিবার ৫০০ যাত্রী নিয়ে চলাচল করতে পারায় ব্যাটারিচালিত ইলেকট্রিক ট্রেনটির কারণে সপ্তাহে ৫০ টন কার্বন ডাই–অক্সাইড নির্গমন কম হবে।

সিমেন্সের মিরিও বি ব্যাটারি-ইলেকট্রিক প্রযুক্তিনির্ভর গিগা ট্রেনটি ডিজেলনির্ভর ট্রেনের বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাবে বলে ধারণা করছে টেসলা। এর ফলে ভবিষ্যতে জার্মানির অন্যান্য শহরেও বৈদ্যুতিক ট্রেন চালু করা সম্ভব হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

সূত্র: ইভি ম্যাগাজিন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com