শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

অবৈধ অভিবাসী ঠেকাতে কঠোর হচ্ছে যুক্তরাজ্য

  • আপডেট সময় বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

অবৈধ অভিবাসনের পরিমাণ কমাতে ব্রিটিশ সরকার ব্যাপক কঠোর অবস্থানে রয়েছে। হোম সেক্রেটারি ইভেট কুপার বলেছেন, ছোট নৌকা সংকট বন্ধ করার পরিকল্পনার অংশ হিসাবে যুক্তরাজ্যে অবৈধভাবে অভিবাসীদের নিয়োগ করা রেস্তোরাঁ, বিল্ডিং ফার্ম এবং অন্যান্য সংস্থাগুলোর বিরুদ্ধে অভিযান আরও বাড়ানো হবে।

হোম সেক্রেটারি জোর দিয়ে জানান  ক্রস-চ্যানেল ক্রসিংগুলোতে জড়িত থাকা অপরাধ চক্রের বিরুদ্ধে আরও অভিযান চালানো হবে। অন্যদিকে চ্যানেল পাড়ি দিতে গিয়ে গত রবিবার আটজন অভিবাসী মারা গেছে। এই বছর এখন পর্যন্ত নৌকাডুবিতে ৪৬ জন অভিবাসী মারা গেছেন। এতে ইংলিশ চ্যানেল ক্রসিংয়ের ইস্যুটি আবারও সামনে এসেছে। এদিকে ক্যালাইসের মেয়রসহ ফ্রান্সের অনেকে ব্রিটেনের মাইগ্রেশন সিস্টেমের সমালোচনা করেছেন।

তারা বলছেন, যুক্তরাজ্যে অভিবাসীদের ইউনিভার্সাল আইডি কার্ড সিস্টেম নেই। এতে অন্যান্য ইউরোপীয় দেশের তুলনায় এখানে অভিবাসীরা খুব সহজে অবৈধভাবে কাজ করতে পারে।

অন্যদিকে মিসেস কুপার জানিয়েছেন, যুক্তরাজ্যে অবৈধভাবে অভিবাসীরা কোনো ধরনের বেনিফিট দাবি করতে পারে না। ইলিগ্যাল ওয়ার্কারদের বিরুদ্ধে আরও শক্তিশালী পদক্ষেপ প্রয়োগ করা দরকার। এতে নিয়োগকর্তাসহ অভিবাসীদের মডার্ন স্লেভারির শিকারে পরিণত করা ক্রাইম গ্যাংগুলোকে ধরা হবে।

হোম অফিসের কর্মকর্তারা সতর্ক করে জানিয়েছে, যদি কেউ ইলিগ্যাল ওয়ার্কারদের কাজের সুযোগ করে দিয়ে অপরাধী প্রমাণিত হলে পাঁচ বছরের জেলসহ বিপুল অংকের জরিমানা দিতে হবে। কোনো ফার্ম তাদের শ্রমিকদের লিগ্যাল কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে প্রতিজন অবৈধকর্মীর জন্য ৬০ হাজার পাউন্ড জরিমানা করা হবে। তবে ফরাসি মন্ত্রীরা যুক্তরাজ্যের লেবার আইনের সমালোচনা করেছেন। এদিকে অভিবাসন সংকট মোকাবিলায় সোমবার ইতালির ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে আলোচনা করেছেন স্যার কিয়ার স্টারমার।

অভিবাসী সংখ্যা দুই তৃতীয়াংশ কমিয়ে এনেছে ইতালি। তাই মাইগ্রেশন নিয়ে ইতালির পরামর্শ নেবে ব্রিটিশ সরকার। ইতালি উত্তর আফ্রিকার দেশগুলোর সাথে অভিবাসন প্রতিরোধের কাজ করেছে। এসব দেশের সাথে কাজ করে হিউম্যান ট্রাফিকিং গ্যাংগুলোকে মোকাবিলা করতে সক্ষম হয়েছে ইতালি। পাশাপাশি অবৈধ অভিবাসীদের দ্রুত ফেরত পাঠাতে পারছে ইতালিয় কর্তৃপক্ষ। এদিকে সরকার ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিলের সাবেক চেয়ারম্যান এবং মেট্রোপলিটন পুলিশের সাবেক সহকারী কমিশনার মার্টিন হিউটকে নব গঠিত বর্ডার সিকিউরিটি কমান্ড পরিচালনার দায়িত্ব দিয়েছে।

বিডি-প্রতিদিন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com