শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

বাংলাদেশি কর্মীদের অবৈধভাবে বিমানবন্দর পার করা সিন্ডিকেটের মূল হোতা শনাক্ত

  • আপডেট সময় বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের অবৈধভাবে বিমানবন্দর পার করার জন্য গড়ে ওঠা একটি সিন্ডিকেটের মূল হোতাকে শনাক্ত করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)।

সংস্থাটি জানিয়েছে, ওই সিন্ডিকেটের মূল হোতা একজন বাংলাদেশি। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের প্রধান কমিশনার তান শ্রী আজম বাকি এসব তথ্য নিশ্চিত করেছেন।

 
দুর্নীতি দমন কমিশনের এক বিবৃতিতে মতে, বাংলাদেশি কর্মীদের অবৈধ উপায় অবলম্বন করে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বের করার জন্য একটি সিন্ডিকেট গড়ে ওঠে।
 
ওই সিন্ডিকেটের মাধ্যমে বাংলাদেশি কর্মীদের প্রবেশের জন্য মালয়েশিয়ার নিরাপত্তা বাহিনীর বিভিন্ন এজেন্টকে ঘুষ দিয়ে ইমিগ্রেশন কর্মকর্তাদের হাতে পৌঁছে দেয়া হয়। ওই সিন্ডিকেটটি নিয়ন্ত্রণ করছেন একজন বাংলাদেশি।
 
বিবৃতিতে আরও বলা হয়েছে, বিমানবন্দরের ‘কাউন্টার সেটিং’ ব্যবহার করে বিদেশিদের পার করার জন্য ওই সিন্ডিকেট বিভিন্ন কোড ব্যবহার করে। যেমন বাংলাদেশি নাগরিকদের বলা হয় ‘স্কুল বয়’, মিয়ানমার নাগরিকদের ‘জান্তা’, পাকিস্তানিদের ‘কার্পেট’ আর ভারতীয়দের ‘সয়া সস’ অথবা ‘রুটি চানাই’।
 
দুর্নীতি দমন কমিশনের প্রধান কমিশনার জানান, সিন্ডিকেটের মূল হোতা ওই বাংলাদেশি এখনও মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং তাকে নজরদারিতে রাখা হয়েছে। যেকোনো সময় তাকে গ্রেফতার করা হতে পারে।
 
তিনি আরও জানান, মালয়েশিয়ায় শ্রমিক আনা ওই বাংলাদেশি সিন্ডিকেটের কর্মকাণ্ডের বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছ থেকে এখনও কোনো সিদ্ধান্ত না পাওয়ায় কিছুটা বিলম্বিত হচ্ছে। 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com