বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৯ অপরাহ্ন

বিশ্বের ৬টি সবচেয়ে সুন্দর বিমানবন্দর

  • আপডেট সময় সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

একটি পৃথিবী কল্পনা করুন যেখানে ভ্রমণ সমস্ত বিধিনিষেধ ও নিষেধাজ্ঞামুক্ত। দীর্ঘ দূরত্ব কভার করার দ্রুততম উপায় হল বিমান, আর কোথা থেকে আপনি বিমানে উঠবেন? বিমানবন্দর থেকে! কিন্তু এমন ছয়টি বিমানবন্দর কোনগুলো, যেগুলো প্রায় ভ্রমণের পুরো অভিজ্ঞতাটিকেই প্রতিস্থাপন করতে পারে?

বেইজিং দাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর, চীন

দাক্সিং বিমানবন্দর চীনের আধুনিক বিমান চলাচলের একটি রত্ন হয়ে উঠেছে। আনুমানিক ১১.৫ বিলিয়ন ডলার মূল্যের এই প্রকল্পটি চীনের বেসামরিক বিমান চলাচলের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প হিসেবে দাঁড়িয়েছে।
প্রধান টার্মিনালটি প্রায় ১ মিলিয়ন বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত, এবং এটি বিশ্বের বৃহত্তম ইস্পাত ছাদ হিসাবে স্বীকৃত, যা আকারে ২৫টি ফুটবল মাঠের সমান।

বেইজিং থেকে ৪৬ কিলোমিটার দূরে অবস্থিত এই বিমানবন্দরটি বছরে প্রায় ৬২০,০০০ ফ্লাইট পরিচালনা করতে সক্ষম। এর ক্ষমতা বছরে ৭২ মিলিয়ন যাত্রী পরিবেশন এবং প্রায় ২ মিলিয়ন টন কার্গো পরিবহন করতে পারে।

ইস্তাম্বুল মেগা বিমানবন্দর, তুরস্ক

ইস্তাম্বুলের নতুন বিমানবন্দরটি ২০২৭ সালে এর সম্পূর্ণ প্রকল্পের সমাপ্তির সাথে ম্যানহাটনকে অতিক্রম করবে। লন্ডনের বিখ্যাত ফার্ম গ্রিমশ’য়ের নকশা এবং হ্যাপটিক ও নর্ডিকের সহযোগিতায় তৈরি, বিমানবন্দরটির আর্কিটেকচারে ইস্তাম্বুলের ইতিহাস ও সংস্কৃতি থেকে অনুপ্রেরণা নেওয়া হয়েছে।

এর একটি বৈশিষ্ট্যপূর্ণ অংশ হল টিউলিপ আকৃতির কন্ট্রোল টাওয়ার, যা তুরস্কের জাতীয় প্রতীক। এছাড়াও প্রধান ট্রানজিট হলটি বসফরাস প্রণালীর নকশায় নির্মিত।

তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান ঘোষণা করেছেন যে বিমানবন্দরটি বিশ্বের বৃহত্তম হয়ে উঠবে এবং বছরে ১৫০ মিলিয়ন যাত্রী সেবা দিতে সক্ষম হবে, যা ভবিষ্যতে ২০০ মিলিয়নে উন্নীত হতে পারে।

পরিবেশ-বান্ধব চাঙ্গি বিমানবন্দর, সিঙ্গাপুর

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর দেখায় কিভাবে স্থপতিরা পরিবেশগত ধারণাগুলি বিমানের সঙ্গে সংহত করতে পারে। Safdie Architects দ্বারা ডিজাইন করা এই বিমানবন্দরটি প্রায়শই বিশ্বের সেরা বিমানবন্দর হিসেবে স্বীকৃত হয়।

বিমানবন্দরের সবচেয়ে বিখ্যাত অংশ হল জুয়েল চাঙ্গি টার্মিনাল, যা তার সবুজ নকশা এবং বিশ্বের সর্বোচ্চ ইনডোর জলপ্রপাতের জন্য পরিচিত।

আপডেটেড ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর, শিকাগো

শিকাগোর ও’হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দর বর্তমানে একটি ৮.৫ বিলিয়ন ডলারের প্রকল্পের মাধ্যমে সম্প্রসারণের কাজ করছে। নতুন টার্মিনালটির ডিজাইন আধুনিক এবং এর অভ্যন্তরীণ সাজসজ্জা স্বতন্ত্র কাঠের শৈলীতে তৈরি, যা ভ্রমণকারীদের জন্য শান্তিময় পরিবেশ সৃষ্টি করে।

পানামার টোকুমেন আন্তর্জাতিক বিমানবন্দর

পানামার টোকুমেন বিমানবন্দর একটি নতুন টার্মিনাল উন্মোচন করেছে, যা একটি ভবিষ্যত মহাকাশযানের মতো দেখতে। নরম্যান ফস্টারের ডিজাইন করা এই কাঠামোটি প্যানামানিয়ান প্রাকৃতিক দৃশ্যের সাথে পুরোপুরি মিলিত হয়েছে।

মিউনিখ বিমানবন্দর, জার্মানি

মিউনিখের ফ্রানজ জোসেফ স্ট্রস আন্তর্জাতিক বিমানবন্দরটি শুধু একটি বৃহৎ বিমান চলাচল কেন্দ্রই নয়, এখানে আপনি আসল জার্মান বিয়ারের আস্বাদন করতে পারেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com