বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

ঘুরে আসুন কেরালা

  • আপডেট সময় রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

ছুটিতে ভারত ঘুরতে যাবেন অনেকেই। গতানুগতিক শহরের বদলে এবার চলে যান কেরালাতে। কোলাহলমুক্ত এই জায়গা থেকে ঘুরে আসুন প্রিয়জনকে নিয়ে। কয়েকটি দিন কাটিয়ে আসুন প্রকৃতির সাথে। কেরালা ইকোট্যুরিজম এবং সুন্দর ব্যাকওয়াটারের জন্য বিখ্যাত। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্যে । এর প্রাকৃতিক দৃশ্য পর্যটকদের খুবই আকর্ষণীয়  ।  কেরালায় গিয়ে যে সব জায়গা অবশ্যই ঘুরবেন তার একটি তালিকা দেওয়া হল।

দ্যা ব্যাকওয়াটারস অব কুমারাকম

ছবি : পিনটারেস্ট

কুমারাকমে রয়েছে অসংখ্য হ্রদ। এই হ্রদগুলোর দুইদিক নারকেল গাছ এবং সবুজে ঘেরা। এসব হ্রদে হাউসবোট ভাড়া করতে পারবেন। এসব বোট আপনাকে জলপথের মাঝ দিয়ে আপনাকে ঘুরিয়ে নিয়ে আসবে। এই স্থানে আপনি একটি আরামদায়ক ভ্রমণ উপভোগ করতে পারবেন।

মুন্নারের চা বাগান

ছবি : পিনটারেস্ট

মুন্নার চা বাগানের জন্য বিখ্যাত। এই জায়গাটি আপনাকে  অপূর্ব দৃশ্য  উপভোগের সুযোগ করে দেবে। সবুজ চা বাগানের মাঝ দিয়ে হেঁটে উপভোগ করতে পারবেন এখানকার অপরুপ বাগানগুলো। এ ছাড়াও, চা কারখানা পরিদর্শন করতে পারবেন।

ভারকালের সমুদ্র সৈকত

ছবি : পিনটারেস্ট

পাহাড় এবং সমুদ্রের পানির খেলা দেখতে পারবেন ভারকালে। এই বীচে সার্ফিং এবং প্যারাসেইলিং করতে পারবেন। সমুদ্রের পাড়ে অনেক রেস্তোরাঁ এবং ক্যাফে রয়েছে। এখানে বসে নানা রকম সামুদ্রিক খাবার খেতে পারবেন।

আথিরাপল্লী জলপ্রপাত

ছবি : পিনটারেস্ট

আথিরাপল্লী জলপ্রপাতটি অসাধারণ। প্রায় ৮০ ফুটের উপর থেকে পানি নিচে নেমে আসে। নিচে নামা পানিগুলো এক ধরনের কুয়াশাচ্ছন্ন অবয়ব তৈরি করে। এই জলপ্রপাতের নীচে ট্রেকিং-এ মেতে ওঠেন অনেক ভ্রমণকারী।

ফোর্ট কোচি

ছবি : পিনটারেস্ট

ফোর্ট কোচি ডাচ, পর্তুগিজ এবং ব্রিটিশ ঔপনিবেশিক স্থাপত্যের জন্য পরিচিত। শহরটি পায়ে হেঁটে বা সাইকেলে ঘুরে দেখতে পারেন। এখানকার খাবার খুবই স্বুসাদু।

সূত্র- হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com