রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে ৫ রুটে ফ্রি বাস সার্ভিস

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩

গভর্নর ক্যাথি হোকুল সোমবার ঘোষণা দিয়েছেন যে, নিউ ইয়র্কে পাঁচটি বাসরুট চালু করা হবে যাতে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন যে কোনো যাত্রী। পাইলট প্রোগ্রাম হিসেবে এই রুটগুলো চলবে। নগরের প্রতিটি বোরোতে একটি করে বাস বিনামূ্ল্যে যাত্রীবহন করবে। এগুলো হচ্ছে বিএক্স ১৮ (এ এবং বি) বি ৬০, এম১১৬, কিউ৪ (লোকাল ও লিমিটেড) এবং এস৪৬ ও এস৯৬।

আগামী সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এবং প্রাথমিকভাবে ৬ থেকে ১২ মাস এই পাইলট কর্মসূচি চলবে যার আওতায় ৪ লাখ ৯৩ হাজার যাত্রীকে প্রতিদিন সেবা দেওয়া সম্ভব হবে।

মেট্রো ট্রানজিট অথরিটি- এমটিএ এই সিদ্ধান্ত কার্যকর করবে। এমটিএ-কে নিউইয়র্ক সিটির লাইফব্লাড হিসাবে উল্লেখ করে গভর্নর বলেন, আমি অন্তন্ত গর্বিত যে এমটিয়ে তার যাত্রির সংখ্যা ফের প্যানডেমিকের আগের অবস্থায় ফিরিয়ে আনতে পেরেছে। এই বিনামূল্যের বাস পাইলট রুটগুলো চালু করে আমরা গোটা সিটি জুড়ে পাবলিক ট্রান্সপোর্টে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করতছি। আর এর মধ্য দিয়ে নিউইয়র্কারদের জন্য ভালো যাত্রী সেবা ও সমতার সুযোগও নিশ্চিত করা সম্ভব হবে, বলেন গভর্নর।

এই বাসগুলো যখন চলবে তখন তাতে “ফেয়ার ফ্রি” কথাটি লেখা থাকবে। এছাড়া থাকবে সবুজ ও কালো রঙের সাইনেজ, ডিজিটাল সাইনেজ, আর ফেয়ারবক্স ও ওএমএনওয়াই রিডারস কাভার দিয়ে ঢাকা থাকবে, বলা হয়েছে একটি বিজ্ঞপ্তিতে।

অন্য বাস কিংবা সাবওয়ে ট্রান্সফার নেওয়া হলে তা বিনামূল্যে হবে না।

বাসে জন চলাচল, ভাড়ার মূল্যায়ন, সেবার পর্যাপ্ততা, সমতা ও স্বল্পআয়ী মানুষের বসবাসের স্থানগুলো বিবেচনায় রেখে এই রুটগুলো চালু করা হয়েছে।

নিউইয়র্ক সিটি ট্রানজিটের প্রেসিডেন্ট রিচার্ড ড্যাভি বিবৃতিতে বলেন, আমাদের টিমগুলো কঠোর পরিশ্রম করে নিউইয়র্কারদের প্রয়োজন বিবেচনায় নিয়ে এই রুটগুলো নির্ধারনে সহায়তা করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com