শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন

ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা

  • আপডেট সময় শুক্রবার, ৭ জুলাই, ২০২৩
বর্তমানে মোট ২৬ টি দেশ মিলে গঠিত হয়েছে সেনজেন এলাকা। যেখানে আপনি মাত্র ০১ টি ভিসার মাধ্যমে বিভিন্ন দেশে বিনা বাধায় ভ্রমন করতে পারবেন। আর ইউরোপ মহাদেশ এর মধ্যে যে সকল দেশ সেনজেন অঞ্চলে যুক্ত আছে। আজকে আমি সেই ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা শেয়ার করবো আপনার সাথে।
সেইসাথে, সেনজেন এলাকা কাকে বলে, সেনজেন চুক্তির ইতিহাস সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা দেওয়ার চেষ্টা করবো। আর আপনি যদি এই গুরুত্বপূর্ণ বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে আজকের পুরো লেখাটি মন দিয়ে পড়তে হবে।
সেনজেন এলাকা বা অঞ্চল কাকে বলে?
আমরা সকলেই জানি যে, ইউরোপ মহাদেশ এর মধ্যে এক দেশ থেকে অন্য দেশে চলাচল করার বিষয়টি অনেক পুরোনো একটি বিষয়। তবে এই যোগাযোগ এর মাধ্যমকে আরো সহজ থেকে সহজতর করার লক্ষ্যে বিশেষ এক ধরনের চুক্তি করা হয়েছিলো। যেখানে সেনজেন অঞ্চলের আওতায় থাকা দেশ গুলো তে যেসকল অভ্যন্তরীন সীমান্ত বা চেকপোষ্ট ছিলো। সেগুলোকে পুরোপুরি ভাবে বিলুপ্ত করা হবে।
এবং সেনজেন চুক্তিতে স্বাক্ষর করা দেশ গুলোর মধ্যে। এক দেশ থেকে অন্য আরেকটি দেশে অবাধে ভ্রমন করা যাবে। আর যেসকল দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছিলো। সেই সকল দেশের অর্ন্তগত অংশ কে সেনজেন এলাকা বা সেনজেন অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়েছে।
ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা
তো আলোচনার শুরুতেই আমি আপনাকে বলেছি যে, বর্তমান সময় অবধি মোট ২৬ টি দেশ রয়েছে। যারা মূলত সেনজেন অঞ্চল হিসেবে চিহ্নিত রয়েছে। আর সেই সেনজেন ভুক্ত দেশের তালিকা টি নিচে প্রদান করা হলো। যেমন,
বেলজিয়াম
চেক রিপাবলিক
অস্ট্রিয়া
এস্তোনিয়া
ফিনল্যান্ড
জার্মানি
ফ্রান্স
গ্রিস
হাঙ্গেরি
আইসল্যান্ড
লিয়েসথেন্সটাইন
লিথুনিয়া
ল্যাটভিয়া
ডেনমার্ক
ইতালি
লুক্সেমবার্গ
মালটা
নেদারল্যান্ডস
নরওয়ে
পোল্যান্ড
পর্তুগাল
স্লোভেকিয়া
স্লোভেনিয়া
স্পেন
সুইডেন
সুইজারল্যান্ড
উপরে আপনি মোট ২৬ টি দেশের নাম দেখতে পারছেন। মূলত আমরা যে সেনজেন এলাকা বলি, সেই এলাকা এই দেশ গুলো নিয়ে গঠিত। তবে ইউরোপ এর মধ্যে থাকা অনেক দেশ আছে, যারা মূলত এই সেনজেন চুক্তিতে স্বাক্ষর করেনি।
সেনজেন চুক্তি কি?
উপরের আলোচনা থেকে আমরা সেনজেন অঞ্চল কি সে সম্পর্কে জানতে পারলাম। সেই সাথে কোন কোন দেশ এই সেনজেন চুক্তিতে স্বাক্ষর করেছে। সেই দেশের তালিকা গুলো উপরে উল্লেখ করা হয়েছে। তো এই বিষয় গুলো জানার পাশাপাশি আমাদের সেনজেন চুক্তি কি সে সম্পর্কেও পরিস্কার ধারনা রাখতে হবে।
এই সেনজেন চুক্তির সর্বপ্রথম যাত্রা শুরু হয়েছিলো ১৯৮৫ সালে। আর সেই সময় এই চুক্তির মূল উদ্দেশ্য ছিলো একটি সীমাহীন ইউরোপ তৈরি করা। যেখানে থাকা সকল দেশের যোগযোগ ব্যবস্থা অনেক সহজ হয়। আর এই চুক্তির প্রথম কার্যক্রম শুরু হয়েছিলো, লুক্সেমবার্গের শহর শেনজেন এর মধ্যে।
তবে যখন প্রথম এই সেনজেন চুক্তি উপস্থাপন করা হয়েছিলো। তখন মাত্র ০৫ টি দেশ মিলে উক্ত চুক্তিতে স্বাক্ষর করেছিলো। আর সেই দেশ গুলো হলো,
জার্মানি
বেলজিয়াম
নেদারল্যান্ডস
ফ্রান্স
লুক্সেমবার্গ
তবে সময়ের সাথে সাথে উক্ত চুক্তির মধ্যে আরো ২১ টি দেশ স্বাক্ষর করে। এবং বর্তমানে প্রায় ২৬ টি সেনজেন চুক্তির সাথে যুক্ত রয়েছে। যাদের মাধ্যমে তৈরি হয়েছে সেনজেন এলাকা বা অঞ্চল।
সেনজেন এলাকা নিয়ে আমাদের শেষকথা
প্রিয় পাঠক, আপনারা যারা ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা জানার জন্য গুগলে সার্চ করেছেন। তাদের জন্য আজকের আর্টিকেলে ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা উল্লেখ করা হয়েছে। এছাড়াও সেনজেন চুক্তি কি সে সম্পর্কে স্বল্প আকারে ধারনা দেওয়া হয়েছে।
আশা করি, আজকের আলোচিত আলোচনা গুলো সম্পর্কে আপনি পরিস্কার ধারনা পেয়ে গেছেন। আর আপনি যদি এই ধরনের অজানা বিষয় গুলো খুব সহজে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকার চেষ্টা করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com