শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

বেশিদিনের জন্য বেড়াতে গেলে ফ্রিতেই মিলবে হোটেল

  • আপডেট সময় সোমবার, ২৬ জুন, ২০২৩

কোভিডের কারণে দীর্ঘদিন ধাক্কা খেয়েছে পর্যটন ব্যবস্থা। এরপর বাস, ট্রেন, বিমান পরিষেবা সচল হলেও সেভাবে পর্যটন শিল্প ঘুরে দাঁড়াতে পারেনি। এবার ধুঁকতে থাকা পর্যটন শিল্পকে চাঙ্গা করতে নয়া পদক্ষেপ নিল ভুটান সরকার। বিনামূল্যে দেওয়া হচ্ছে রাত্রিবাসের সুযোগ?

ভুটান ঘুরতে গেলে বিনামূল্যে রাত্রিবাসের সুযোগ?

অনেকেই অবাক হতে পারেন। কিন্তু, ভুটান সরকারের ঘোষণায় কার্যত খুশির হাওয়া। হাতে সময় নিয়ে এই প্রতিবেশী দেশে ঘুরতে গেলে থাকছে বিশেষ সুযোগ! চার দিন হোটেল ভাড়া দিয়ে আট দিন সেখানে থাকতে পারবেন পর্যটকরা। মোটের উপর চার দিনের হোটেল যাপন সম্পূর্ণ ফ্রি।

পাশাপাশি ১২ দিনের জন্য যদি কেউ ভাড়া দেন সেক্ষেত্রে তিনি এক মাস কোনও অর্থ না দিয়ে থাকতে পারবেন। অর্থাৎ প্রায় ১৮ দিন ভুটানে থাকার জন্য কোনও অর্থ খরচ করতে হবে না পর্যটকদের। ১ জুন থেকে ভুটানে এই নয়া নিয়ম চালু হয়েছে, জানা গিয়েছে এমনটাই।

ভুটানের পর্যটন দফতরের আধিকারিক দোরজি ধাধ্রুল জানিয়েছেন, যদি কোনও পর্যটক সেখানে বেশিদিন থাকেন সেক্ষেত্রে তা ভুটান অর্থনীতির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ এবং উপযোগী পদক্ষেপ হবে।

তবে এই সুযোগ পাওয়ার ক্ষেত্রে রয়েছে একটি বিশেষ শর্তও। যে সমস্ত পর্যটকরা টাকাতে অর্থ দেবেন তাঁরা এই সুযোগ পাবেন না। কিন্তু, ডলারে যদি কোনও পর্যটক বিল দেন সেক্ষেত্রে তাঁরা এই সুযোগ পাবেন। অর্থাৎ ভারতীয় কোনও পর্যটক যদি ভুটানে যান সেক্ষেত্রে তিনি এই সুযোগ পাবেন না।

বছরের শেষে ৮৬ হাজার পর্যটকের প্রত্যাশা করা হচ্ছে।” উল্লেখ্য, ভুটানের অর্থনীতি অনেকটাই পর্যটন শিল্পের উপর ভিত্তি করে দাঁড়িয়ে রয়েছে। করোনা পরিস্থিতিতে বিশ্বের সমস্ত দেশের পর্যটন শিল্পই বড়সড় ধাক্কা খেয়েছিল। ব্যতিক্রম ছিল না ভুটানও।

২০১৯ সালে ভুটানের লক্ষ্য ছিল তিন লাখ পর্যটক টানা।  এরপর থেকেই পর্যটক টানতে একাধিক পদক্ষেপ করা হয়েছে। বাড়ানো হয়েছিল পর্যটকদের প্রবেশমূল্যও। প্রতি রাতে উন্নয়ন ফি ৬৫ মার্কিন ডলার থেকে বৃদ্ধি করে ২০০ মার্কিন ডলার করার সিদ্ধান্ত নিয়েছিল ভুটান সরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com