শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

এবার উগান্ডায় ভিসা সীমিত করার উদ্যোগ যুক্তরাষ্ট্রের

  • আপডেট সময় রবিবার, ১৮ জুন, ২০২৩
যুক্তরাষ্ট্র এবার উগান্ডায় গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার জন্য দায়ীদের জন্য মার্কিন ভিসা সীমিত করার ঘোষণা দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার শুক্রবার (১৬ জুন) রাতে এক বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন করেছেন এমন ব্যক্তি ছাড়াও মানবাধিকার লঙ্ঘনকারী ও দুর্নীতিবাজদের মার্কিন ভিসা না দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

ম্যাথু মিলার বলেন, উগান্ডায় মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্র দপ্তর ঘোষণা যুক্তরাষ্ট্রের অভিবাসন এবং জাতীয়তা আইনের ধারা ২১২(ক)(৩)(গ) এর অধীনে উগান্ডায় গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা এর সঙ্গে জড়িত উগান্ডার নাগরিকদের ভিসা বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নিচ্ছে।

প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশ অনুসারে, মার্কিন সরকার এই নীতির অধীনে বাড়তি পদক্ষেপ নেওয়া  অব্যাহত রাখবে। সেই সঙ্গে গণতান্ত্রিক শাসন ব্যবস্থাকে ক্ষুণ্ন করা, এলজিবিটিকিউআই প্লাস (গে, লেসবিয়ান, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, কুইর, ইন্টারসেক্স ব্যক্তি ও অন্যান্য) গোষ্ঠীর অধিকারসহ সার্বিকভাবে মানবাধিকার ক্ষুণ্ন করার জন্য দায়ী উগান্ডার কর্মকর্তাদের এবং অন্যান্য ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অন্যান্য ব্যবস্থা নেওয়া অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, উগান্ডা গত মাসে সমকামিতা বিরোধী আইন প্রণয়ন করেছে। এই আইনে মৃত্যুদণ্ডের বিধান থাকায় এলজিটিবিটিকিউআই প্লাস ব্যক্তিরা বড় ধরনের ঝুঁকিতে পড়েছে বলে যুক্তরাষ্ট্র মনে করে।

এর আগে বাংলাদেশসহ কয়েকটি দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন করার সঙ্গে জড়িতদের ভিসা না দেওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com