শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন

বিলিয়নেয়ার সংখ্যায় মধ্যপ্রাচ্যে শীর্ষ দেশ সৌদি আরব

  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩

মধ্যপ্রাচ্যের যেকোনো দেশের তুলনায় সৌদি আরবে বিলিয়নেয়ারের সংখ্যা বেশি। অতিধনীদের নিয়ে করা নতুন এক গবেষণার বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ।

ওয়েলথ-এক্স ফর দ্য বিলিয়নেয়ার সেনসাস ২০২৩-এ দেখা গেছে, মধ্যপ্রাচ্যে মোট ১৮৭ জন বিলিয়নেয়ার রয়েছে, যার মধ্যে সৌদিরই ৭১ জন। তাদের মোট সম্পদ ২০ হাজার ৫০০ কোটি ডলার। আর ৪৫ বিলিয়নেয়ারের ২০ হাজার কোটি ডলার সম্পদ নিয়ে মধ্যপ্রাচের দ্বিতীয় শীর্ষস্থান দখল সংযুক্ত আরব আমিরাতের (ইউএই)।

ওয়েলথ-এক্সের সমীক্ষা বলছে, মধ্যপ্রাচ্যে বিলিয়নেয়ারের সংখ্যা কমলেও মোট সম্পদ বেড়েছে। বিশ্বের চতুর্থ বৃহৎ বিলিয়নেয়ার অধ্যুষিত অঞ্চলটিতে বিলিয়নেয়ারদের মোট সম্পদ ৭ দশমিক ২ শতাংশ বেড়ে ৫৫ হাজার ৬০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। মূলত জ্বালানি খাত থেকে পাওয়া আয় থেকে এ সম্পদ বেড়েছে। বিশেষ করে ইউরোপের জ্বালানি সংকট ও ২০২২ সালের প্রথমার্ধে পণ্যের দাম বেড়ে যাওয়ায় হাইড্রোকার্বন রফতানিকারক দেশগুলোর রাজস্ব বেড়েছে।

অন্যদিকে ইউরোপীয় চাহিদা কমে যাওয়ায় পর্যটন খাত নিম্নমুখী হয়েছে, যার প্রভাবে বিলিয়নেয়ার সংখ্যা ২ দশমিক ১ শতাংশ কমে ১৮৭ জনে দাঁড়িয়েছে। ওয়েলথ-এক্স ফর দ্য বিলিয়নেয়ার সেনসাস ২০২৩ বলছে, ২০২২ সালের শেষে বিশ্বে বিলিয়নেয়ার ছিল ৩ হাজার ১৯৪ জন, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৩ দশমিক ৫ শতাংশ কম। তাদের সম্মিলিত সম্পদ ছিল ১১ দশমিক ১ ট্রিলিয়ন ডলার, যা ৫ দশমিক ৫ শতাংশ কমেছে। গত এক দশকে এটি ছিল দ্বিতীয় সর্বোচ্চ বার্ষিক পতন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র একক দেশ হিসেবে বিলিয়নেয়ার সংখ্যায় বিশ্বের শীর্ষ দেশের স্থান দখল করেছে। ২০২২ সালের জরিপ অনুযায়ী দেশটিতে বিলিয়নেয়ার সংখ্যা ৯৫৫। আর ৩৫৭ বিলিয়নেয়ার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। ১৭৩ বিলিয়নেয়ার নিয়ে তৃতীয় স্থানে জার্মানি এবং যুক্তরাজ্য ১১৪ জন বিলিয়নেয়ার নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ১১৩ জন বিলিয়নেয়ার নিয়ে শীর্ষ পাঁচে নাম লিখিয়েছে প্রতিবেশী দেশ ভারত।

ওয়েলথ-এক্স সবচেয়ে বেশি বিলিয়নেয়ার অধ্যুষিত দেশগুলোর নাম প্রকাশের পাশাপাশি বিশ্বজুড়ে তাদের প্রিয় শহরগুলোরও একটি তালিকা প্রকাশ করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com