শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

ড. ইউনূসের দর্শনের ভিত্তিতে তৈরি হলো প্যারিস অলিম্পিক ভিলেজ

  • আপডেট সময় সোমবার, ৫ জুন, ২০২৩

চারশ কোটি ইউরো ব্যয়ে ‘প্যারিস ২০২৪ অলিম্পিক ভিলেজ’ তৈরি হলো নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের দর্শনের ভিত্তিতে। রবিবার (৪ জুন) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস তার ১০ দিনব্যাপী ইউরোপ সফর শেষ করেছেন। তার সফরে অন্তর্ভুক্ত ছিল জার্মানি, ইতালি ও ফ্রান্সে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের বৈঠক, অনেকগুলো চুক্তি সই এবং কয়েকটি স্থানে বক্তৃতা।

প্রফেসর ইউনূসকে অলিম্পিক ভিলেজ সাইট পরিদর্শনে নিয়ে যাওয়া হয়। তাকে এই ভিলেজের সব নির্মাণ কাজ ঘুরিয়ে দেখানো হয়, যা তার পরামর্শ ও রূপকল্প অনুযায়ী সম্পন্ন করা হচ্ছে। অলিম্পিক ভিলেজের সব নির্মাণ কাজের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সলিদেও খেলোয়াড়দের জন্য কী কী আয়োজন করা হয়েছে, তা প্রফেসর ইউনূসের কাছে উপস্থাপন করে। সলিদেও’র কর্মকর্তারা জানান, প্যারিস অলিম্পিককে সামাজিক ও টেকসই করতে নতুন স্পোর্টিং ভেন্যু নির্মাণের পরিবর্তে বিদ্যমান কাঠামোগুলোকে সংস্কার ও ব্যবহারোপযোগী করা হচ্ছে, যাতে নিম্নআয়ের কমিউনিটিগুলো এবং ছাত্ররা পরে এগুলো বাসস্থান হিসেবে ব্যবহার করতে পারে। খেলোয়াড়রা এগুলো কেবল অলিম্পিক গেমস চলাকালে সাময়িকভাবে ব্যবহার করবেন।

অলিম্পিক ভিলেজকে নদীর অপর পাড়ে সম্প্রসারিত করতে এরই মধ্যে একটি সেতু নির্মাণ করা হয়েছে। উল্লেখ্য যে, অলিম্পিক ভিলেজ তৈরি করা হয়েছে প্যারিস শহরের সন্নিকটে অবস্থিত নিম্নআয়ের শহরতলী সেন্ট ডেনিসে। প্রফেসর ইউনূসকে এই অপরূপ গ্রামটি ও এর সবুজ এলাকাগুলেঅ ঘুরিয়ে দেখারো হয়, যেখানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্যারিস ২০২৪ অলিম্পিক গেমসে যোগদান করতে আসা খেলোয়াড়রা অবস্থান করবেন। পুরো নির্মাণ প্রকল্পটি ২০২৪ সালের ১ মার্চ ‘প্যারিস ২০২৪ অলিম্পিক কমিটির’ কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, প্যারিস  অলিম্পিক সাংগঠনিক টিম এই অলিম্পিকের মূলমন্ত্র কী হবে, সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য ২০১৭ সালে প্রফেসর ইউনূসকে সেখানে আমন্ত্রণ জানায়। পরে প্যারিস অলিম্পিক টিমের সদস্য হিসেবে অংশগ্রহণের জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাখোঁ, প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও প্রফেসর ইউনূসকে নিয়ে গঠিত এই টিম লুজানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে প্যারিস অলিম্পিকের মূল সুর তুলে ধরেন। তখন থেকেই প্রফেসর ইউনূস এই মূল সুর বাস্তবায়নে সাংগঠনিক কমিটিকে পরামর্শ দিয়ে আসছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com