শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে ২০২২ সালে ৬ লাখেরও বেশি মানুষের অভিবাসন

  • আপডেট সময় সোমবার, ২৯ মে, ২০২৩

যুক্তরাজ্যে ২০২২ সালে মোট অভিবাসনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। আনুষ্ঠানিকভাবে প্রকাশিত তথ্যে জানা গেছে, মোট অভিবাসনের সংখ্যা ৬ লাখ ৬ হাজার।

এই পরিসংখ্যান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ওপর বাড়তি চাপের সৃষ্টি করেছে, কারণ তিনি এ সংখ্যা কমানোর অঙ্গীকার করেছেন।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল মাইগ্রেশনের পরিচালক জে লিনডপ বলেন, ‘২০২২ সালজুড়ে বেশ কিছু নজিরবিহীন বৈশ্বিক ঘটনা ও করোনাভাইরাসের বিধিনিষেধ তুলে দেওয়ায় রেকর্ড সংখ্যক আন্তর্জাতিক অভিবাসী যুক্তরাজ্যে এসেছেন।’

এই সংখ্যা বাড়ার সুনির্দিষ্ট কারণের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে আসা নাগরিকরা, যাদের অনেকেই যুক্তরাজ্য সরকারের ইউক্রেন ভিসা উদ্যোগের আওতায় এসেছেন। এছাড়াও, কাজ ও শিক্ষার জন্যেও অনেক অভিবাসী এসেছেন বলে জানিয়েছে জাতীয় পরিসংখ্যান কার্যালয় (ওএনএস)।

যুক্তরাজ্যের রাজনীতিতে অভিবাসনের উচ্চ হার অনেক দিন ধরেই আলোচিত এবং ২০১৬ সালের ব্রেক্সিট উদ্যোগের পেছনেও এর ভূমিকা রয়েছে।
আরও

প্রায় ১ দশকেরও বেশি সময় ধরে কনজারভেটিভ পার্টি অভিবাসীর সংখ্যা কমানোর চেষ্টা চালাচ্ছে। ২০১৫ সালে যুক্তরাজ্যে অভিবাসীর সংখ্যা ছিল ৩ লাখ ২৯ হাজার।

ঋষি সুনাক বৈধ ও অবৈধ, উভয় ধরনের অভিবাসন কমানোর ইচ্ছে প্রকাশ করেছেন। এ সপ্তাহের শুরুতে সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে আনার ওপর বিধিনিষেধ আরোপের ঘোষণা দেয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com