শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

বিদেশি গৃহকর্মী নিয়োগ দেবে দক্ষিণ কোরিয়া

  • আপডেট সময় শুক্রবার, ১২ মে, ২০২৩

বিদেশি গৃহকর্মী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। চলতি বছরই (২০২৩) দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে গৃহকর্মী নিয়োগ দেওয়া হতে পারে। কোরিয়ায় জন্মহার বাড়ানোর লক্ষ্যে সিউল সিটি এবং কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয় পরীক্ষামূলকভাবে এমন একটি প্রকল্পের কাজ শুরু করছে। এই প্রকল্পের মাধ্যমে ফিলিপাইনের মতো দেশগুলো থেকে গৃহকর্মী নিয়োগ দেওয়া হবে। যাতে করে কোরিয়ান পরিবারগুলোর শিশুদের যত্ন নেওয়া এবং গৃহকর্মে সহায়তা করা যায়।

আগামী জুন-জুলাইয়ের মধ্যে বিদেশি গৃহকর্মী নিয়োগের বিস্তারিত পরিকল্পনা করবে দেশটির সরকার। এরমধ্যে কবে থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে এবং পরীক্ষামূলক প্রকল্পে কতজন কর্মী থাকবেন তা উল্লেখ করা হবে।

ইপিএস সিস্টেমের অধীনে অনুমোদিত ক্ষেত্রগুলোর মধ্যে গৃহকর্মী অন্তর্ভুক্ত করে ই-৯ ভিসা ইস্যু করার পরিকল্পনা করছে সরকার। যা অনুমোদিত এজেন্সিগুলোর মাধ্যমে কোরিয়ার পরিবারগুলো গৃহকর্মী নিয়োগ করতে পারবে।

দক্ষিণ কোরিয়ার নূন্যতম বেতন প্রতি ঘণ্টায় ৯ হাজার ৬২০ উওন। এরমধ্যে বিদ্যমান গৃহকর্মীর বেতনের তুলনায় ৩০ শতাংশ কম-বেশি হতে পারে বিদেশি গৃহকর্মীর বেতন। বর্তমানে কোরিয়ান বংশোদ্ভূত চীনা গৃহকর্মীদের বেতন প্রতি ঘণ্টায় ১৩ হাজার উওন এবং কোরিয়ানদের জন্য ১৫ হাজার উওন।

সিউলের মেয়র ওহ সে হোন বলেন, দেশের জন্মহার বাড়াতে বিদেশি গৃহকর্মীদের এখানে কাজ করার অনুমতি দিতে আহ্বান জানিয়ে আসছেন। যাতে করে নারীদের কর্মজীবনের মাঝামাঝি লম্বা বিরতি না থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com