শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮ অপরাহ্ন

তিন লক্ষাধিক হোটেল কক্ষ তৈরির দিকে এগোচ্ছে সৌদি

  • আপডেট সময় রবিবার, ৭ মে, ২০২৩

সৌদি আরব ২০৩০ সালের মধ্যে তিন লক্ষাধিক হোটেল কক্ষ তৈরির দিকে এগোচ্ছে।

শের আতিথেয়তা, পর্যটন ও ভ্রমণ শিল্প চাঙ্গার পরিকল্পনার অংশ হিসেবে নতুন হোটেল কক্ষ নির্মাণ করা হচ্ছে। এ বিশাল অংকের হোটেল কক্ষ নির্মাণে ২০৩০ সাল নাগাদ ৩ হাজার ৭৮০ কোটি ডলার ব্যয় করবে মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতিটি। খবর দ্য ন্যাশনাল।

নাইট ফ্রাংকের ২০২৩ সৌদি রিপোর্টে বলা হয়, নিওমসহ বিভিন্ন প্রকল্পে হোটেল কক্ষ বাড়ানো হবে। ২০৩০ সালের মধ্যে চালু হবে ৩ লাখ ১৫ হাজার নতুন হোটেল কক্ষ। ফলে সৌদি আরবের মোট হোটেল কক্ষের সংখ্যা গিয়ে দাঁড়াবে ৪ লাখ ৫০ হাজার।

সৌদি আরবের পর্যটন ও আতিথেয়তা খাত শক্তিশালী করতে অভ্যন্তরীণ পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ৩ কোটি ৬০ লাখ জনসংখ্যার দেশটির ৬৫ শতাংশই মাসে এক থেকে তিনবার অভ্যন্তরীণ বিভিন্ন পর্যটন কেন্দ্র ভ্রমণ করছে।

বৈশ্বিক পরিবহন ও লজিস্টিকস হাবে পরিণত হতে চায় সৌদি আরব। সাম্প্রতিক বছরগুলোয় পর্যটন আকর্ষণ হিসেবে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতিটি। এভিয়েশন খাত শক্তিশালী করার লক্ষ্যে গত মার্চে রিয়াদ এয়ার নামে নতুন একটি উড়োজাহাজ সংস্থা ও কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর চালু করে সৌদি আরব। এর লক্ষ্য হচ্ছে, ২০৩০ সালের মধ্যে আকাশপথে বার্ষিক যাত্রী পরিবহন ৩৩ কোটিতে নিয়ে যাওয়া। একই সঙ্গে ২৫০টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করতে চায় তারা। বর্তমানে যেখানে ৯৯টি গন্তব্যে ফ্লাইট চলছে।

স্থানীয় ও আন্তর্জাতিক পর্যটকদের জন্য ২০৩০ সালের মধ্যে হোটেল পরিষেবা খাত শক্তিশালী করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে রিয়াদ।

নাইট ফ্রাংক বলছে, নির্মিতব্য হোটেল কক্ষের ৫৬ শতাংশই থাকবে আন্তর্জাতিক ব্র্যান্ড পরিচালনাধীন। স্থানীয় ব্র্যান্ডের আওতায় থাকবে ৪১ শতাংশ কক্ষ।

ছোট প্রকল্পগুলোয় হোটেল উন্নয়নে মোট ব্যয় হবে ২ হাজার ১৩০ কোটি ডলার। পাঁচ তারকা প্রকল্পে ব্যয় হবে ১ হাজার ১০০ কোটি ডলার।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com