শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

চলতি বছরই ঢাকা-টোকিও সরাসরি বিমান ফ্লাইট

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

বাংলাদেশের সঙ্গে জাপানের সম্পর্ক অনন্য মাত্রায় পৌঁছেছে। চলতি বছরই ঢাকা-টোকিও সরাসরি ফ্লাইট চালুর আশা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার। বুধবার (২৬ এপ্রিল) টোকিও’তে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে এ আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

সংবাদ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী এছাড়াও বলেন, বাংলাদেশ ও জাপান সফলভাবে দ্বিপাক্ষিক সম্পর্ককে বিদ্যমান ‘বিস্তৃত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করেছে। ‘প্রধানমন্ত্রী কিশিদা ও আমি আজ আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের পুরো বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা আনন্দিত যে বাংলাদেশ ও জাপান সফলভাবে দ্বিপাক্ষিক সম্পর্ককে বিদ্যমান ব্যাপক অংশীদারিত্ব থেকে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করেছে।’

যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, আজ প্রধানমন্ত্রী কিশিদা ও আমি ‘কৌশলগত অংশীদারিত্ব’ বিষয়ে যৌথ বিবৃতি দিলাম। আমি নিশ্চিত যে আমাদের দুই দেশের জনগণ ও সরকারের মধ্যে বিদ্যমান চমৎকার বোঝাপড়া, বন্ধুত্ব ও সহযোগিতা আগামী বছরগুলোতে আরও শক্তিশালী হবে।

তিনি বলেন, ‘আমাদের মধ্যে যেসব চুক্তি ও স্মারকলিপি স্বাক্ষরিত হয়েছে তা দুই দেশের কৃষি, শুল্ক বিষয়ক, প্রতিরক্ষা, আইসিটি ও সাইবার-নিরাপত্তা, শিল্প উন্নয়ন, মেধাসত্ত্ব, জাহাজ নির্মাণ ও মেট্রোরেলের ক্ষেত্রে ভবিষ্যৎ সহযোগিতাকে প্রাতিষ্ঠানিক করে তুলবে।’

চারদিনের জাপান সফরের দ্বিতীয় দিনে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে জাপানের সঙ্গে কৃষি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিনিয়োগ, বাণিজ্য ও রেলওয়ে বিষয়ক ৮টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

পরে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক বিনিময় করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com