শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

ফেসবুকের ১৬ বছর পুরাতন গ্রাহকরা পেতে পারেন ক্ষতিপূরণ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

২০০৪ সালের ফেব্রুয়ারি মাস। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে প্রথম পথ চলা শুরু হয় ফেসবুকের। মার্ক জ়াকারবার্গের সংস্থার বয়স এখন ১৯ বছর। সেই শুরুর সময় থেকে যারা ফেসবুকের সঙ্গে আছেন, তাদের সামনে অর্থলাভের সুযোগ। ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করতে পারেন একটা বড় অংশের ব্যবহারকারী।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, ফেসবুকের কাছ থেকে ব্যবহারকারীরা ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। যুক্তরাষ্ট্রের যে সমস্ত ফেসবুক ব্যবহারকারী গত ১৬ বছর ধরে টানা এই অ্যাপটি ব্যবহার করছেন, তারাই ক্ষতিপূরণের জন্য আবেদন জানাতে পারবেন।

কিন্তু ক্ষতিপূরণটা কিসের? ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছিল। সেই নিয়ে মামলাও হয়েছে। সেই মামলার সূত্রেই ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে জ়াকারবার্গের সংস্থাকে। যুক্তরাষ্ট্রের কোটি কোটি মানুষ ফেসবুকের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ দাবি করতে পারবেন।

২০১৮ সালে কেমব্রিজের একটি তথ্য সংগ্রহকারী অ্যাপ ব্যক্তিত্ব নির্ভর কুইজ়ের জন্য প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছিল। তা প্রকাশ্যে আসার পর ফেসবুকের বিরুদ্ধে মামলা করা হয়। ফেসবুক কেন তৃতীয় কোনও অ্যাপকে তার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে হস্তক্ষেপ করতে দিয়েছে, সেই প্রশ্ন তুলে বিচার চলে আমেরিকার একাধিক আদালতে।

প্রথম থেকেই মেটা যাবতীয় অভিযোগ অস্বীকার করে আসছিল, তবে গত ডিসেম্বরে তারা সমঝোতায় রাজি হয়েছে। আগামী সেপ্টেম্বরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে সিলমোহর পড়বে। তার পর মেটার কাছে ক্ষতিপূরণ বাবদ অর্থ পেতে পারবেন গ্রাহকদের একাংশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com