শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

যে কারণে এবার অস্ট্রেলিয়ায় ঈদের আনন্দ বেশি

  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

অন্যান্য দেশের মতো অস্ট্রেলিয়ার মুসলিম উম্মাহর মধ্যেও আনন্দের বার্তা নিয়ে হাজির হয়েছে পবিত্র ঈদুল ফিতর। উৎসাহ-উদ্দীপনা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশটিতে ঈদুল ফিতরে উৎযাপন হয়েছে।

শনিবার (২২ এপ্রিল) ভোরের আলো বাড়ার সঙ্গে সঙ্গে ঈদের নামাজে অংশ নেন মুসলিমরা। সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্যে আলাদা জামাত অনুষ্ঠিত হয়। নামাজে দেখা মেলে বহুজাতিক মুসলিমদের মিলনমেলা, সেখানে প্রিয় মানুষদের সঙ্গী করে অংশ নেন বাংলাদেশি প্রবাসীরা।

dhakapost
একসঙ্গে ঈদ উদযাপন করছেন বিভিন্ন দেশের মানুষ (ছবি : সংগৃহীত)

প্রিয়জনদের সঙ্গে কোলাকুলি, ঈদ শুভেচ্ছা বিনিময় ও খুনসুটিতে মেতে ওঠা- এমন দৃশ্যও এখানে বিরল নয়। এ বছর একসঙ্গে ঈদ উদযাপন করছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত সিংহভাগ মুসলিমরা। এতে করে প্রতিটি ঈদের নামাজের জামাতে মুসল্লিদের ভিড় দেখা গেছে। এছাড়া সাপ্তাহিক ছুটির দিন শনিবার ঈদ হওয়ায় আনন্দের যেন শেষ নেই এখানে।

এদিন একে অন্যের খোঁজ-খবর নিচ্ছেন বাংলাদেশি প্রবাসীরা। প্রয়াস রাখছেন দেশের আদলে ঈদকে উপভোগ করার। ঈদের নতুন পোশাক, মেহেদির রঙে রাঙা হাত, দেশীয় সাজ ফুটিয়ে তুলছেন নারীরা। প্রিয়জনদের বাসায় দাওয়াতের পর্বেও দেখা যাচ্ছে সরগরম উপস্থিতি। আড্ডা আর রকমারি খাবারে অ্যাপায়নেও আছে দেশীয় ঢং। যদিও দেশে ঈদ উদযাপন বেশ উপভোগ্য মনে করেন বেশিরভাগ প্রবাসী। তবে অস্ট্রেলিয়ায় ঈদের আবহও সেই অর্থে কম নয়।

অস্ট্রেলিয়ায় মোট জনসংখ্যার মাত্র ৩.২ শতাংশ মুসলিম। তবুও নির্বিঘ্নে ঈদ আনন্দে মেতেছেন সংখ্যালঘু মুসলিমরা। ভেদাভেদ ভুলে একে অপরের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। সবমিলিয়ে ঈদের আনন্দ এবার যেন একটু বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com