শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

ভারতে কেন বাড়ছে পরকীয়া, সমীক্ষায় চঞ্চল্যকর তথ্য

  • আপডেট সময় সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩

সমাজে পরকীয়ার ঘটনা ঘটছে অনেক। চিরকালই পরকীয়া প্রেমের হাতছানিতে সাড়া দিয়েছেন বহু পুরুষ এবং নারী। এ জন্য সমালোচনার মুখেও পড়তে হয় এমন সম্পর্ককে। কিন্তু কেন এমনটা হচ্ছে? সমীক্ষায় বেরিয়ে এল বেশকিছু তথ্য।

স্বামী স্ত্রী ছাড়া বা স্ত্রী স্বামী ছাড়া অন্য কোনো ব্যক্তির সঙ্গে বিবাহবহির্ভূত প্রেম, ভালোবাসা এবং যৌন সম্পর্ক করাকে পরকীয়া বোঝায়। এমন সম্পর্কের ফলে সংসার জীবনে তৈরি হয় অশান্তি। কিন্তু তারপরও কিছু দম্পতি পরকীয়ার দিকে ঝুঁকছেন কেন? সম্প্রতি চালানো এক সমীক্ষায় সেই বিষয়ে কিছু চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গ্লিডেন নামের একটি ডেটিং অ্যাপের পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়েছে।

বিয়ে, পরকীয়া, সামাজিক-সাংস্কৃতিক নিয়ম-রীতিতে ভারতে কেমন পরিবর্তন এসেছে, এসব বিষয়ের ওপরেই আলোকপাত করা হয়েছে ওই সমীক্ষায়। বছরের পর বছর ধরে দেশটিতে পরকীয়া প্রেমকে ‘ট্যাবু’ বানিয়ে রাখা হয়েছে। নীতিগত শিক্ষা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। কিন্তু এই সমীক্ষায় যেন অন্যরকম তথ্যই প্রকাশ্যে এল!

ভারতের ১২টি শহরের ২৫ থেকে ৫০ বছর বয়সি এক হাজার ৫০৩ জন বিবাহিত পুরুষ এবং নারীর ওপর এই সমীক্ষা করা হয়। প্রতিবেদন অনুযায়ী, ৮২ শতাংশ মনে করেন, সারা জীবন একই মানুষের সঙ্গেই কাটিয়ে দেয়া অসম্ভব কিছু না। তাকেই প্রকৃত প্রেম বলা যায়। কিন্তু ৪৪ শতাংশ মানুষের মত, একসঙ্গে দুজনের প্রেমে পড়াই যায়। ৫৫ শতাংশ মানুষ মনে করেন, নিজের সঙ্গী ছাড়াও অন্য কারও সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে কোনো ক্ষতি নেই। আর ৩৭ শতাংশের মতে, সঙ্গীকে ভালোবাসলেও পরকীয়া প্রেমে জড়ানো যায়!

সমীক্ষায় অংশ নেয়া ৩৩ শতাংশ মানুষ জানিয়েছেন, সম্পর্কে তাদের কোনো গুরুত্ব ছিল না। সঙ্গীর অবজ্ঞায় বারবার তাদের মন ভেঙেছে। সম্পর্ক ভালো রাখার জন্যে আবেগময় সমর্থন খুবই প্রয়োজন। দিনের পর দিন সেখানে ঘাটতি তৈরি হলে সম্পর্কেও তার প্রভাব পড়তে পারে।

আর ২৩ শতাংশ জানিয়েছেন, তাদের সঙ্গীরাই প্রথমে পরকীয়া সম্পর্কে লিপ্ত হন। এতে তারা কেমন দুঃখ পেয়েছিলেন, সেই কথা নিজের সঙ্গীকে বুঝিয়ে দিতে চেয়েছিলেন। তাই একই কাজ ঘুরিয়ে করেছেন তারা।

এ ছাড়া সমীক্ষা অনুযায়ী, ৩২ শতাংশ মানুষ সঙ্গীর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতায় সুখী ছিলেন না। কোনো শারীরিক পরিতৃপ্তি তারা পাচ্ছিলেন না। সেই কারণেই মূলত অন্য সম্পর্কে জড়িয়ে পড়েন।

সম্পর্কে একঘেয়েমি বিষয়েও অনেক দম্পতি অভিযোগ করে থাকেন। বেশকিছু বছর একসঙ্গে কাটানোর পরে সম্পর্কে একঘেয়েমি চলে আসে। সেই সময় নতুন রোম্যান্সের সন্ধানে বেরিয়ে পড়েন অনেকেই। সমীক্ষার প্রতিবেদন অনুযায়ী, ৩২ শতাংশ মানুষ পুরনো সম্পর্কে আগ্রহ হারিয়েছিলেন বলেই নতুন প্রেমের ফাঁদে পা দিয়েছেন।

শুধু তাই নয়, আত্মবিশ্বাসের অভাবে অনেকেই নতুন সম্পর্কে জড়িয়ে পড়েন। তারা এখনও আগের মতোই আকর্ষণীয় আছেন কিনা, এই উত্তর খুঁজে বেড়ান এর প্রমাণ এবং মান্যতা পাওয়ার জন্য নতুন নতুন মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করেন। ৩১ শতাংশ মানুষের কাছ থেকে এমন উত্তরই পাওয়া গেছে।

সূত্র: এই সময়

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com