শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

চোররা জেনে গেছে স্টার্ট দেয়া সহজ কিয়া ও হন্ডাই গাড়ি চুরির হিড়িক

  • আপডেট সময় সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩

নিউইয়র্কসহ আমেরিকার ১৭টি স্টেটের এটর্নি জেনারেলরা বৃহস্পতিবার ফেডারেল সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন, কিয়া ও হন্ডাই কোম্পানীর কয়েক মিলিয়ন গাড়ি তারা যেন রিকল করেন। কারণ এই দুটি গাড়ির কিছু মডেল খুব সহজে চুরি করে স্টার্ট দিয়ে পালিয়ে যাওয়া যায়। এসোসিয়েটেড প্রেস শুক্রবার পরিবেশিত খবরে জানায়, গত এক দশকেরও ও বেশি সময় আমেরিকায় বিক্রি হওয়া কিয়া ও হন্ডাই গাড়িতে ইঞ্জিন ইমমোবিলাইজার না থাকায় চাবি ছাড়াই গাড়ি স্টার্ট দেয়া সহজ ছিল। এই ইঞ্জিন ইমমোবিলাইজার যে কোন গাড়ির একটি স্টান্ড্যার্ড সেফটি ফিচার। টিকটকসহ অন্যান্য সোশাল মিডিয়ায় যে ভিডিও ভাইরাল হয়েছে তাতে দেখা যায়, একটি স্ক্রু ড্রাইভার ও একটি ইউএসবি কেবল্ দিয়ে কিয়া ও হন্ডাই গাড়ির ইঞ্জিন সহজেই স্টার্ট দেয়া যায়। এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে ২০২২ সালে লস এঞ্জেলেসে এই দুটি কোম্পানির গাড়ি চুরি বেড়েছে ৮৫ শতাংশ। লস এঞ্জেলেসে যত গাড়ি চুরি হয় তার মধ্যে ২০ শতাংশই এই দুই ব্রান্ডের।

ক্যালিফোর্নিয়া স্টেটের এটর্নি জেনারেল রব বন্টার বরাত দিয়ে, এপি বলছে এই কোম্পানি দুটি তাদের গাড়ির স্টান্ড্যার্ড সেফটি ফিচার ইন্সটল না করে গাড়ির মালিকদের ঝুঁকির মধ্যে ফেলেছে।  ন্যাশনাল হাইওয়ে ট্রান্সপোর্টেশন সেফটি অথরিটির কাছে লেখা চিঠিতে ১৭টি স্টেটের এটর্নি জেনারেলগণ বলেন, এই সেফটি ফিচার না থাকার কারণে চুরি করা সহজ হওয়ায় গাড়ি চোররা এই সব গাড়ি নিয়ে নানা দুষ্কর্ম করে পালাতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটাচ্ছে। এই দুর্ঘটনায় গাড়ি চোরসহ মানুষও মারা যাচ্ছে। তারা উক্ত চিঠিতে অবিলম্বে এই দুুটি মডেলের নির্দিষ্ট বছরের গাড়ি রিকল করার অনুরোধ জানিয়েছেন। অন্য স্টেটগুলো হচ্ছে নিউইয়র্ক, এরিজোনা, কলোরাডো, কানেকটিকাট, ইলিনয়, ম্যাসাচুসেটস, মেরিল্যান্ড, মিশিগান, মিনেসোটা, নিউজার্সি, নিউ মেক্সিকো, অরেগন, পেনসিলভেনিয়া, রোড আইল্যান্ড, ভারমন্ট, ওয়াশিংটন ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া।

কিয়া জানিয়েছে, ইতিমধ্যেই তারা ১৬৫,০০০টি গাড়িতে সেফটি সফটওয়্যার ইন্সটল করেছে, আর ২ মিলিয়নেরও বেশি গাড়ির মালিক তাদের সাথে যোগাযোগ করেছে। হন্ডাইও ফেডারেল এন্টি-থেফট ডিভাইসের প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছে। তারা নিয়মিত গাড়িতে সফটওয়্যার আপগ্রেড করছে।  এপি বলছে, ৩৮ লক্ষ হন্ডাই এবং ৪৫ লক্ষ কিয়া গাড়ির সফটওয়্যার আপগ্রেড করা জরুরী। হন্ডাই বলেছে, ২০২১ সালের ১ নভেম্বরের পরে তাদের যত গাড়ি নির্মাণ করা হয়েছে সবগুলোতেই ইমমোবিলাইজার রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com