বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

পাহাড়ি এগ্রাম যেন প্রকৃতির নিজের হাতে গড়া! নিরিবিলি এতল্লাটের অবর্ণনীয় শোভা সত্যিই অনবদ্য

  • আপডেট সময় সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩

ইঁদুর দৌড়ের ব্যস্ত জীবন থেকে দিন কয়েকের জন্য ছুটি নিন। কোলাহলমুক্ত নিঝুম-নিরিবিলি পরিবেশে পছন্দের সঙ্গীদের নিয়ে কাটান কয়েকটা দিন। অপূর্ব এই এলাকায় কাটানো মুহূর্তগুলি সারা জীবনের জন্য অমূল্য এক স্মৃতি হয়ে রয়ে যাবে। উত্তরবঙ্গের এই এলাকার নৈস্বর্গিক নিস্তব্ধতা আপনাকে স্বর্গসুখ এনে দেবে, হলফ করে একথা বলতে পারেন অনেক পর্যটকই। এখানেই রয়েছে পশ্চিমবঙ্গের একমাত্র নদীখাত বা ক্যানিয়ন। দার্জিলিং, ডুয়ার্স ছেড়ে অনেকেই এখন ছুটে যাচ্ছেন বাংলার এপ্রান্তে।

উত্তরবঙ্গের কালিম্পঙের পাহাড়ি এলাকার ছোট্ট গ্রাম ইয়েলবং। মাত্র কয়েক বছরে এই জায়গা রাজ্যের পর্যটন মানচিত্রে বেশ উপরের দিকে উঠে এসেছে। প্রকৃতি যেন নিজে হাতে সাজিয়েছে ছোট্ট এই পাহাড়ি গ্রামকে। এটিই পশ্চিমবঙ্গের একমাত্র জায়গা যেখানে আপনি দেখতে পাবেন নদীখাত বা ক্যানিয়ন। তবে সেই পথে পাড়ি দিতে আপনাকে ট্রেকিং করে যেতে হবে। এই ট্রেকিংয়ের পথে যা অপরূপ দৃশ্য দেখবেন তা ভোলার নয়। চারপাশের মন ভরিয়ে তোলা অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্য মন ভরিয়ে তুলবে।

ছোট্ট এই জনপদের আশেপাশের এলাকা ঢাকা রঙবাহারি গাছের সারি দিয়ে। পাহাড়ের বুক চিরে বয়ে চলেছে শান্ত নদী। নদীখাত ছোট-বড় নুড়িতে ভর্তি। চাইলেই দু চারখানা তুলে এদিক-ওদিক ছুঁড়ে মনের চাহিদা পূরণ করতে পারেন। কাছেই দেখা মিলবে একটি গুহার। বেশ কিছুটা পথ পেরিয়ে গুহার কাছে পৌঁছনো যায়।

এছাড়াও এখানে থাকা ছোট-বড় ঝর্ণাগুলিও নজর কাড়ে পর্যটকদের। ইয়েলবং-এর শান্ত-নিরিবিলি পরিবেশ যেন একটা মাদকতা এনে দেয়। তাই অনেকেই বলেন স্ট্রেসফুল জীবন থেকে দিন কয়েকের আরাম নিতে এই এলাকার জুড়ি মেলা ভার। এককথায় কালিম্পঙের এই পাহাড়ি জনপদের অসাধারণ শোভা ভাষায় ব্যক্ত করা কঠিন। যাঁরা অ্যাডভেঞ্চার ভালোবাসেন তাঁদের জন্য এই এলাকা একেবারে পারফেক্ট চয়েজ।

ইয়েলবং-এ কীভাবে যাবেন?

নিউ জলপাইগুড়ি বা এনজেপি স্টেশন থেকে গাড়ি পেয়ে যাবেন। শিলিগুড়ি থেকেও গাড়ি ভাড়া করে নিয়ে পৌঁছে যেতে পারেন কালিম্পঙের এই পাহাড়ি গ্রামে। ৩ হাজার টাকার কাছাকাছি গাড়ি ভাড়া পড়তে পারে। ঘণ্টা দুয়েকের মধ্যেই পৌঁছনো যাবে ইয়েলবঙে। এছাড়াও নিউ মাল জংশন-এ নেমেও গাড়ি ভাড়া করে পৌঁছে যেতে পারবেন এই এলাকায়। সময় লাগবে ঘণ্টা দেড়েক।

ইয়েলবং-এ কোথায় থাকবেন?

অপূর্ব এই এলাকায় থাকার জন্য রয়েছে একাধিক হোম স্টে। পাহাড় ঢালের এই হোম স্টে গুলিতে থাকার মজাই আলাদা।

পর্যটকদের সুবিধার্থে কয়েকটি হোম স্টে-র নাম ও যোগাযোগের নম্বর দেওয়া হল।
Yelbong Gopal Homestay – 7550279863/9339126613
Yelbong Homestay – 8250847197
Alafia Yelbong Homestay – 7407700920
Joseph Homestay – 7074513587

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com