শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন

বিশ্বে সর্বোচ্চ বাল্যবিয়ের শিকার দ. এশিয়ার কিশোরীরা : জাতিসংঘ

  • আপডেট সময় বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩
বুধবার জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের প্রকাশিত নতুন এক সমীক্ষায় এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়া অঞ্চলে বাল্যবধূ আছে ২৯ কোটি; যা বিশ্বের মোট বাল্যবধূর প্রায় ৪৫ শতাংশ।জাতিসংঘের শিশুবিষয়ক এই সংস্থা বাল্যবিয়ের চর্চার অবসানে আরও ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক নোয়ালা স্কিনার এক বিবৃতিতে বলেছেন, ‘বিশ্বে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি বাল্যবিয়ের বোঝা রয়েছে। এটা দুঃখজনক ছাড়া কিছু নয়।

তিনি বলেন, বাল্যবিয়ের কারণে মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত হয়, তাদের স্বাস্থ্য সুরক্ষা ঝুঁকিতে পড়ে এবং ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়।জাতিসংঘের শিশুবিষয়ক এই সংস্থা বাংলাদেশ, ভারত এবং নেপালের ১৬টি এলাকায় এই সমীক্ষা চালিয়েছে। সমীক্ষার সময় এসব এলাকার বাল্যবিয়ের শিকার কিশোরী ও তাদের বাবা-মায়েদের স্বাক্ষাৎকারগ্রহণ এবং তাদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এতে দেখা যায়, করোনাভাইরাস মহামারিতে জারি করা লকডাউনের কারণে এই অঞ্চলের দেশগুলোর অনেক বাবা-মা তাদের কিশোরী মেয়েদের বিয়েকে সর্বোত্তম বিকল্প হিসেবে দেখেছেন। যাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ সীমিত ছিল।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালে মেয়েদের বিয়ের বয়স ২০ বছর, ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশে ১৮ বছর এবং আফগানিস্তানে ১৬ বছর। তবে পাকিস্তানে মেয়েদের বিয়ের বয়স ১৬ বছর হলেও একমাত্র ব্যতিক্রম দেশটির সিন্ধ প্রদেশ। এই প্রদেশের মেয়েদের বিয়ের বয়স সরকারিভাবে ১৮ নির্ধারণ করা হয়েছে।

জাতিসংঘের সমীক্ষায় দেখা যায়, মহামারি চলাকালীন আর্থিক সংকটের কারণে পরিবারগুলো বাড়িতে খরচ কমানোর জন্য তাদের অল্প বয়সী মেয়েদের বিয়ে দিতে বাধ্য হয়।

সংস্থাটি বলেছে, বাল্যবিয়ের হার কমাতে আলোচনায় সম্ভাব্য সমাধান হিসাবে দারিদ্র্য মোকাবিলায় সামাজিক সুরক্ষা ব্যবস্থা প্রণয়ন, প্রতিটি শিশুর শিক্ষার অধিকার রক্ষা, আইনপ্রয়োগের জন্য পর্যাপ্ত কাঠামো নিশ্চিত করা এবং সামাজিক রীতিনীতি মোকাবিলায় আরও প্রচেষ্টা নেওয়ার কথা বলেছেন অভিভাবকরা।

সূত্র: রয়টার্স।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com