বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

ভারতের এই ৪ জায়গা ঘুরতে গেলে বিদেশ যেতে ইচ্ছে করবে না

  • আপডেট সময় রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

অনেক ভ্রমণ পিপাসু মানুষেরই ইচ্ছা থাকে বিদেশে ঘুরতে যাবার। কিন্তু বিদেশে যাবার জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে। তবে খরচ ও পাসপোর্টের ঝামেলা ছাড়াই ঘুরে আসতে পারেন আমাদের দেশেরই (India) কয়েকটি জায়গায় (Tourist places in India)। যেগুলোর সৌন্দর্যের কাছে বিদেশের সৌন্দর্য ফিকে হয়ে যাবে।

১) আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (Andaman and Nicobar islands):- মালদ্বীপ কিংবা পাটায়া (Maldeep-Pattaya) ঘোরার খরচ কুলিয়ে উঠতে না পারলে বেড়িয়ে আসতে পারেন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে। অত্যাশ্চর্য সূর্যাস্ত, স্বচ্ছ নীল জল ও সাদা বালির সমুদ্র সৈকত, এইসব যদি একসঙ্গে দেশের (India) মাটিতে পেতে চান তাহলে আপনার উপযুক্ত গন্তব্যস্থল হল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। পোর্ট ব্লেয়ার হল সেই দ্বীপগুলির রাজধানী যা আপনাকে অন্যান্য সমস্ত দ্বীপের সাথে সংযুক্ত করে। তাই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের প্রাকৃতিক সভায় মুগ্ধ হতে একবার ঘুরে আসতে পারেন সেখান থেকে।

২) আলেপ্পি (Aleppi):- বিশ্বের অন্যতম সুন্দর শহর ইতালির ভেনিস। আর সেই ভেনিসের মতোই সুন্দর আমাদের দেশের (India) আলেপ্পি। কেরালার অপূর্ব সুন্দর এই শহরটি ব্রিটিশ আমল থেকেই অত্যাধুনিক অথচ সাবেকি সাজে সজ্জিত। সচেতন নাগরিকদের কল্যাণে শহরের যৌবন এবং সৌন্দর্য্য আজও অটুট। এখানকরা প্রাকৃতিক সৌন্দর্য্যও অপূর্ব। আলেপ্পির চারদিকে সমুদ্র আর হ্রদের ছড়াছড়ি। এখানকার নদীর জল অসম্ভব স্বচ্ছ এবং পরিবেশ। প্রতিটি নদী, হ্রদ সমুদ্র এবং একে অপরের সঙ্গে কখনও প্রাকৃতিক কখনও আবার কৃত্রিম উপায়ে সংযুক্ত। শহর ঘুরে দেখলে যে সমস্ত স্থাপত্য-ভাস্কর্য বা ভবনগুলি রয়েছে সেগুলি দেখলে ইতালির (Italy) সুসজ্জিত শহরের কথাই মনে কারবে।

৩) খাজ্জিয়ার (khajjiar):- খাজ্জিয়ারকে প্রায়ই ভারতের মিনি সুইজারল্যান্ড হিসাবে উল্লেখ করা হয়। এটি ডালহৌসি থেকে ২৪ কিলোমিটার দূরে চাম্বা জেলায় অবস্থিত। পর্যটকরা খাজ্জিয়ারে এর সিনেমাটিক সৌন্দর্য অন্বেষণ করতে আসেন। এই মনোরম স্থানটি সুন্দর দেবদারু বন দ্বারা বেষ্টিত বিভিন্ন উদ্ভিদ এবং প্রাণীজগতের বাড়ি। খাজ্জি নাগ মন্দির, বিশেষ করে, হিল স্টেশনে একটি অনন্য প্রাসঙ্গিকতা রয়েছে। খাজ্জিয়ার পরিদর্শনের সেরা সময় হল গ্রীষ্মে, মার্চ থেকে জুনের মধ্যে। এই সময়ে, জলবায়ু খুব মনোরম হয়. শীতকালে ভ্রমণের পরিকল্পনা না করাই ভালো কারণ, মাঝে মাঝে, প্রচণ্ড তুষারপাতের কারণে রাস্তাগুলি অবরুদ্ধ হয়ে যায় এবং জলবায়ু এতই শীতল হয় যা ঘুরে বেরানোর অনুপযুক্ত। তবে শীতে এখান থেকে কৈলাস পর্বতকে (Kailash parvat) স্পষ্ট দেখা যায়। আর তুষারপাতের সময় খাজ্জিয়ার কে সুইৎজারল্যান্ডের (Switzerland) থেকেও বেশি সুন্দর মনে হয়।

৪) পন্ডিচেরি (Pondicherry):- পূর্বে পন্ডিচেরি পুদুচেরি নামে পরিচিত ছিল। এটি ভারতের ৯টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে একটি। এটি মোট চারটি অঞ্চল নিয়ে মধ্যে গঠিত হয়েছিল। সেগুলি হলো পন্ডিচেরি, করিকাল, মাহে এবং ইয়ানাওন। ২০ সেপ্টেম্বর ২০০৬ এ পুদুচেরির নাম পরিবর্তন করা হয়েছিল। পুদুচেরি প্রধানত তামিলনাড়ু দ্বারা বেষ্টিত। এইভাবে, সম্ভবত এই ভৌগোলিক অবস্থানের কারণেই তামিলনাড়ুর সংস্কৃতি পুদুচেরির উপর গভীর প্রভাব ফেলেছে।

আপনি যদি পুদুচেরিতে যান, তাহলে আপনি দেখতে পাবেন যে এটি সত্যিই কত সুন্দর! পুদুচেরির ফ্রেঞ্চ কোয়ার্টারের স্থানীয় রাস্তাগুলি বোগেনভিলিয়ার দেয়ালের সাথে সাধারণ সরিষা-হলুদ ঔপনিবেশিক কাঠামো দিয়ে বিন্দুযুক্ত। এই কিছুটা আরাধ্য সেটিং আরও আরামদায়ক ক্যাফে এবং অন্যান্য চটকদার বুটিক দিয়ে সজ্জিত করা হয়েছে। এমনকি এই জায়গায় একটি সাধারণ হাঁটাও আপনার মেজাজ ভালো করতে পারে। তাই এই শহরকে অনেকে ফ্রান্সের সাথে তুলনা করে থাকেন বলা হয় এ যেন ভারতে বিদ্যমান ফ্রান্সের (France) একটি অংশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com