শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

রমজানে কুয়েতের মরুভূমিতে যেমন কাটছে প্রবাসীদের জীবন

  • আপডেট সময় শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩

প্রবাসীদের নিয়মে বাধা জীবনে অবসর আর বিনোদন বলতে তেমন কিছু নেই। এসবের সুযোগও খুব একটা মেলে না। সাধারণত সারাদিন খাটুনি শেষে ঘরে ফিরে রান্নাবান্না করতে হয় কমবেশি সবাইকে। তবে বছর ঘুরে পবিত্র রমজান মাস এলে কিছুটা সময় পায় তারা।

কুয়েত সিটি থেকে বেশ দূরে আবদালি, ওফরা, সালমি মরুভূমি। এসব মরুভূমিতে কর্মরত আছেন অনেক প্রবাসী। কেউ দুম্বা বা উট চরায়। আবার কেউ বিক্রি করে ঘাস।

মরুভূমির জীবন খুবই কঠিন। কখনও তুষার ঝড় কখনওবা উত্তপ্ত ধুলি ঝড়। প্রকৃতির এসব বিরূপ আচরণ সহ্য করেই মরুভূমিতে থাকতে হয় রেমিট্যান্স যোদ্ধাদের।

কুয়েতের সালমি অঞ্চলের মরুভুমিতে  কর্মব্যস্তার মধ্যেও অনেক প্রবাসী বাংলাদেশিই রোজা রাখেন। তবে ইফতার নিয়ে কোনো চিন্তা করতে হয় না তাদের। মরুভূমির আশেপাশে বহু মসজিদ রয়েছে। এসব মসজিদে সরকারি বা বেসরকারি তথা স্থানীয় নাগরিকদের উদ্যোগে ইফতারের ব্যবস্থা থাকে।

এসব ইফতারের বেশিরভাগই গ্রহণ করে প্রবাসীরা। এমন আয়োজনে অন্যান্য প্রবাসীদের সঙ্গে অংশ নেয় বাংলাদেশিরাও। সালমি মরুভূমিতে এক প্রবাসী বাংলাদেশি সময় নিউজকে বলেন, ‘মাসাআল্লাহ, কুয়েতিরা অনেক ভাল মানুষ। রমজানে দ্বিতীয়বারের মতো আমি এমন আয়োজন দেখছি।’

তিনি আরও বলেন, এখানে অনেক দূরদূরান্ত থেকে মানুষ আসে ইফতার করতে। প্রতিদিন মানুষ বেড়েই চলেছে ইফতারের সময়। আয়োজকরা যে উদ্দেশে ইফতারের আয়োজন করছে আল্লাহ তাদের আশা পুরন করুক এই দোয়া করি।’

রমজান মাস বছরের শ্রেষ্ঠ সময়। পবিত্র এই মাসে আল্লাহর বান্দারা পারস্পরিক উত্তম আমলের প্রতিযোগিতা করে। এই মাসেই নেক আমলের সওয়াব আল্লাহ তাআলা অনেক বেশি বাড়িয়ে দেন। সওয়াবের আশায় কুয়েতিদের ইফতার আয়োজন চোখে পড়ার মত।

পবিত্র রমজান মাসে কুয়েতে সরকারি ও বেসরকারিভাবে অথবা কোন স্থানীয় নাগরিক নিজ উদ্যোগে অভিবাসী অধ্যুষিত বিভিন্ন অঞ্চলে মসজিদে মসজিদে বা মরুভুমিতে তাঁবু টানিয়ে রোজাদারদের জন্য ইফতারের আয়োজন করে।

অনেক কুয়েতি নিজ উদ্যোগে মরুভুমিতে মসজিদ স্থাপন করেছেন। মূলত আসরের নামাজের পর থেকেই বিভিন্ন মসজিদ ও অভিবাসী অধ্যুষিত অঞ্চলে গাড়িভর্তি ইফতার নিয়ে আসে কুয়েতিরা। লাইনে দাঁড়িয়ে সেসব ইফতার গ্রহণ করে প্রবাসীরা।

যেমন এক কুয়েতি নাগরিক বলেন, ‘আমারা ইফতারের আয়োজন করে আসছি ২০১৮ সাল থেকে। ইফতারে প্রতিদিন সাধারণত লাবান, ভাত, মুরগি ও দুম্বার মাংস থাকে। এখানে ভারত, বাংলাদেশ, মিশর ও সিরিয়ার মতো দেশের মানুষ আসে, মাসাআল্লাহ। সব আল্লাহর ইচ্ছা।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com