শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

ইংরেজি ভাষার ব্যবহার নিষিদ্ধ যে দেশে, করলেই জরিমানা

  • আপডেট সময় সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে ইংরেজি শব্দের ব্যবহার নিষিদ্ধের জন্য ইতালির সংসদে তোলা হয়েছে একটি কঠোর বিল। ইংরেজি কিংবা অন্য কোনো বিদেশি ভাষা ব্যবহার করে কথা বললে জরিমানার বিধান করেছে দেশটি।

বিলটিতে বলা হয়েছে, ইতালির কোনো নাগরিক আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে যদি ইংরেজি বা বিদেশি কোনো ভাষা ব্যবহার করেন তাহলে তাকে ১ লাখ ইউরো বা ১ লাখ ৮ হাজার ৭০৫ ডলার জরিমানা করা হবে। যা বাংলাদেশি মুদ্রায় ৮৯ লাখ ৩৩ হাজার টাকা।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির রাজনৈতিক দল ব্রাদার্স অব ইতালি সংসদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করেছে। ইতালির সংসদের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিসে সরকারের পক্ষ হয়ে বিলটি উত্থাপন করেন ফাবিও রাম্পেলি। এতে সমর্থন জানিয়েছেন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে যাওয়ায় মূলত ইংরেজি ভাষাকে টার্গেট করেছে ইতালি।

এদিকে বিলটি কার্যকর হওয়ার আগে সংসদে এটি নিয়ে বিতর্ক হবে। এছাড়া বিলটি কার্যকরে জনপ্রশাসনে এমন একটি অফিস থাকতে হবে যেটির ‘লিখিত, মৌখিক জ্ঞান এবং ইতালিয়ান ভাষাতে পাণ্ডিত্য’ থাকতে হবে।

অপরদিকে ইতালিতে যেসব বিদেশি সংস্থা রয়েছে তাদের অভ্যন্তরীন সকল কাগজপত্র এবং চাকরির চুক্তিনামার কপি অবশ্যই ইতালিয়ান ভাষায় থাকতে হবে বলে হয়েছে বিলটিতে।

সূত্র: সিএনএন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com