শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

বিশ্বের যেসব শহরে বসবাসের জন্য পাবেন জমি ও টাকা

  • আপডেট সময় রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩

যাঁদের বিশ্ব ভ্রমণের শখ রয়েছে তাঁদের মধ্যে অনেকেরই সেখানে স্থায়ীভাবে বসবাসের ইচ্ছে থাকে। সিনেমা বা ছবিতে দেখা কোনও সুন্দর স্থান দেখেই মনে হয় যেন সেদেশেই থেকে যাই। সেসব দেখে মন বলে ওঠে, ‘একদিন এখানে যেতে হবে।’ কিন্তু কী করা যাবে ! খরচপাতি এবং অন্যান্য কারণে স্বপ্নপূরণের আশাও কেউ করেন না। স্বপ্ন অপূর্ণই থেকে যায়। কিন্তু যদি জানতে পারেন যে এই পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে, যেখানে বসবাসের জন্য কোনও খরচ হবে না। বরং উলটো, থাকার জন্য টাকা দেওয়া হবে আপনাকে। এমনকি বসবাসের জন্য জমিও দেওয়া হবে। শুনে নিশ্চয়ই ভাবছেন যে এরকমও আবার হয় নাকি! হয় বইকি। চলুন তাহলে সেই দেশগুলি সম্পর্কে জেনে

ইতালি
মায়েনজা, ইতালি

ইতালিতে ২০১১ সালে গাঙ্গি নামের একটি গ্রামে ওয়ান ডলার হাউস চালু হয়। সেখানে প্রায় ৫,৮০০ বাসিন্দা শহরে বসবাস করতেন, কিন্তু ধীরে ধীরে সেই সংখ্যাটা কমছে। দেশের গ্রামীণ সংস্কৃতি শেষ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে সরকার। গাঙ্গি থেকে শুরু করে, সারা দেশে ছোটো প্রত্যন্ত গ্রামগুলি তাদের জনসংখ্যা বাড়ানোর জন্য তাদের বাড়ি মাত্র ১ ডলারে (প্রায় ৮১ টাকা) বিক্রি করতে শুরু করেছেন। এখন এই শহর বসবাসের জন্য খুবই সস্তা হয়ে গেছে, এক সময় এখানে কাজ এবং শিক্ষা সংক্রান্ত জিনিসের অভাবে বসবাস করা কঠিন ছিল।

পাইপস্টোন, কানাডা

ক্যানাডার ম্যানিটোবায় ১০ ডলারে জমি দেওয়া হচ্ছে। যাঁরা আগ্রহী, তাঁদের প্রথমে ১ হাজার ডলার সেলামি দিতে হবে এবং নির্দিষ্ট চুক্তিতে সই করতে হবে। এরপর তাঁরা জমি নিতে পারবেন। কেউ যদি এখানে অফারের অধীনে একটি বাড়ি তৈরি করেন, তাহলে তাঁদের ৯৯০ ডলার ফেরত দেওয়া হবে। অতীতে নিউ ব্রান্সউইকের এক দম্পতি এক আন্দোলন শুরু করেন। তারই একটি অংশ ছিল ক্যানাডিয়ান সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন রিসোর্স সেন্টার। তাঁরা তাঁদের বাড়ির চারপাশে একটি নতুন শহর তৈরির জন্য প্রায় ১৩০ একর জমির অংশ দিতে শুরু করেন।

স্কটিশ দ্বীপপুঞ্জ

স্কটল্যান্ডে রয়েছে প্রায় ১০০০টি দ্বীপ। এখানকার সম্প্রদায়গুলি স্কটিশ সংস্কৃতি ও ইতিহাসের অংশ। কিন্তু এই সম্প্রদায়ের জনসংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। তাই এই সব বিচ্ছিন্ন শহর এবং বসতিগুলিকে পুনরুজ্জীবিত করার জন্য ২০১৯ সালে জাতীয় দ্বীপ প্রকল্প চালু করেছিল সেদেশের সরকার। ২০২৬ সালের মধ্যে এখানে থাকা ১০০টি পরিবারকে স্কটিশ কর্তৃপক্ষ ৪৯,৫২,৬৫০ ইউরো দেওয়ার জন্য একটি বন্ড ফান্ড চালু করেছে, যার ভারতীয় মূল্য প্রায় ৬৪,৩৭,৩৩০.৯৮ টাকা।

মানকাটো, কানসাস

ম্যানকাটো শহরটি যে দেখে অবস্থিত সেখানকার জনসংখ্যা মাত্র ৩০০০। আর শহরের লোকসংখ্যা মাত্র ৯০০। যাঁরা গ্রামে থাকতে ভালোবাসেন তাঁধের এই স্থান পছন্দ হবে। চাইলে এখানে নিজের পছন্দমতো বাড়িও তৈরি করতে পারেন। কারণ এই শহরে দুই ডজনেরও বেশি প্লট দিচ্ছে। এবং সেখানে ছয় মাসের মধ্যে সেই প্লটে বাড়ি তৈরি করতে হবে। সৌভাগ্যবশত, এই সমস্ত প্লটগুলির খুব কাছেই রয়েছে স্থানীয় হাসপাতাল, স্কুল, স্টেকহাউস এবং মোটেল। এবং সেসব স্থান থেকে কেনাকাটা করতে চাইলে মাত্র আধা মাইল দূরত্ব পেরোতে হবে।
সূত্র: এই সময়

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com