শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২০ অপরাহ্ন
Uncategorized

রায়ান এয়ার একটি আইরিশ বাজেট বিমান সংস্থা

  • আপডেট সময় সোমবার, ১৫ মার্চ, ২০২১

রায়ান এয়ার একটি আইরিশ বাজেট বিমান সংস্থা যা ১৯৮৪ সালের ২৮ নভেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল। বিমান সংস্থাটির সদরদপ্তর ডাবলিনের সোর্ডসে। এর প্রাথমিক অপারেশন বেসগুলো ডাবলিন এবং লন্ডন স্ট্যানস্টেড বিমানবন্দরে। রায়ান এয়ার মূলত রায়ান এয়ার হোল্ডিংস পরিবারের বৃহত্তম অংশ গঠন করে এবং এতে রায়ান এয়ার ইউকে, বাজ, মাল্টা এয়ার এবং লাউডা সিস্টার এয়ারলাইনস হিসাবে রয়েছে।

২০১৬ সালে, রায়ান এয়ারে যাতায়াত করা যাত্রীদের নিয়ে ইউরোপীয় বৃহত্তম বাজেট বিমানে পরিণত হয়েছিল এবং অন্য যে কোনো এয়ারলাইনসের চেয়ে বেশি আন্তর্জাতিক যাত্রী বহন করেছিল। রায়ান এয়ারের দুই সংখ্যার (IATA) কোড FR। তাদের কল সাইন হলো রায়ান এয়ার (RYANAIR)।

রায়ান এয়ার ৩০০টিরও বেশি বোয়িং ৭৩৭-৮০০ বিমান পরিচালনা করে, যার সাথে একটি একক ৭৩৭-৭০০ চার্টার বিমান ছিল যা ব্যাকআপ হিসাবে এবং পাইলট প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হয়েছিল। ১৯৯৭ সালে ইউরোপের বিমান শিল্পকে নিয়ন্ত্রণহীনকরণ করা এবং রায়ান এয়ারের স্বল্প ব্যয়যুক্ত ব্যবসায়ের মডেলের সাফল্যের জন্য সংস্থাটির দ্রুত প্রবৃদ্ধি হয়। রায়ান এয়ারের রুট নেটওয়ার্ক ইউরোপ, উত্তর আফ্রিকা (মরক্কো) এবং মধ্য প্রাচ্যের (ইসরায়েল, লেবানন এবং জর্ডান)সহ মোট ৪১টি দেশে কাজ করে।

বিমান বহর :

জুলাই ২০২০ অনুযায়ী রায়ান এয়ারের বহর মোট ৪৬৯টি বিমান নিয়ে গঠিত। এর মধ্যে ১৮০ জন যাত্রী বহনক্ষমতা সম্পন্ন এয়ারবাস এ৩২০-২০০ রয়েছে ২৮টি, ১৪৯ জন যাত্রী বহনক্ষমতা সম্পন্ন বোয়িং ৭৩৭-৭০০ রয়েছে ১টি এবং ১৮৯ জন যাত্রী বহনক্ষমতা সম্পন্ন বোয়িং ৭৩৭-৮০০ রয়েছে ৪৪০ টি।

ছবি : বার্মিনঘাম মেইল

এছাড়া তারা আরও ১২টি এয়ারবাস এ৩২০-২০০ এবং ১৩৫টি বোয়িং ৭৩৭ ম্যাক্স-২০০ এর অর্ডার দিয়েছে।

গন্তব্যস্থান :

রায়ান এয়ার ইউরোপ এবং উত্তর আফ্রিকা জুড়ে ৪১টি দেশে ফ্লাইট পরিচালনা করে। সংস্থাটি ঐতিহ্যগতভাবে কম অবতরণ ফি থেকে ব্যয়কে হ্রাস করে কোম্পানিকে উপকৃত করতে সহায়তা করার জন্য সাধারণত বড় শহরগুলোর বাইরে ছোট বা গৌণ বিমানবন্দরগুলোতে যাত্রা করতে পছন্দ করে।

ভিয়েনা থেকে ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূরে এবং জাতীয় সীমান্ত পেরোনো সত্ত্বেও রায়ান এয়ার স্লোভাকিয়ার ব্র্যাটিস্লাভা বিমানবন্দরটিকে ‘ব্রাটিস্লাভা ভিয়েনা’ হিসাবে উল্লেখ করে সেখানে ফ্লাইট পরিচালনা করে। কিছু ক্ষেত্রে, যেসব গৌণ বিমানবন্দরগুলো থেকে তারা ফ্লাইট পরিচালনা করে সেগুলো শহর থেকে খুব দূরে নয় এবং অনেক সময় শহরের প্রধান বিমানবন্দরগুলোর চেয়েও কাছাকাছি হতে পারে; রোম সিয়াম্পিনো বিমানবন্দর যার উদাহরণ।

ryan air
ছবি : ফিজ ডট ওআরজি

রায়ান এয়ার আমস্টারডাম, এথেন্স, বার্সেলোনা এল প্র্যাট, ব্রাসেলস জ্যাভেনটেম, বুদাপেস্ট, কোপেনহেগেন, ডাবলিন, ফ্রাঙ্কফুর্ট, লিসবন, লন্ডন-গ্যাটউইক, মাদ্রিদ বারাজাস, মার্সেই, অসলো-গার্ডারমোইন এবং রোম-ফিমিয়ামিনো সহ বেশ কয়েকটি বড় বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করে। এই শহরগুলোর কয়েকটিতে অন্য একটি  ব্যবহারযোগ্য সেকেন্ডারি বিমানবন্দর নেই যা রায়ান এয়ার বিকল্প হিসাবে ব্যবহার করতে পারে।

২০২০ সালের ১৩ জুনের তথ্য অনুসারে রায়ান এয়ার ৪১টি দেশের ২২৫টি গন্তব্যে বছরব্যাপী এবং মৌসুমী ফ্লাইট পরিচালনা করে। রায়ান এয়ার যেসব দেশে ফ্লাইট পরিচালনা করে সেগুলো হলো আর্মেনিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেকিয়া, ডেনমার্ক, এস্টোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানী, গ্রিস, হাঙ্গেরী, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইতালি, জর্ডান, লাতভিয়া, লেবানন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মাল্টা, মন্টিনেগ্রো, মরক্কো, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সার্বিয়া, স্লোভাকিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক, ইউক্রেন এবং ইউনাইটেড কিংডম।

সেবা সমূহ :

রায়ান এয়ারের বিজনেস ক্লাসের ক্ষেত্রে প্রিমিয়াম আসন, অতিরিক্ত ব্যাগেজ, অগ্রাধিকার বোর্ডিং, অতিরিক্ত লেগরুম রয়েছে যার মাধ্যমে যাত্রীদের একটি আসন বরাদ্দ করা হয় এবং প্রথমে যাত্রা ও নামার অনুমতি দেয়া হয়। রায়ান এয়ারের এক চতুর্থাংশেরও বেশী যাত্রী বিজনেস ক্লাসে ভ্রমণ করে।

বিজনেস ক্লাসে সুস্বাদু ক্যুইজিনের খাবার এবং হালকা স্ন্যাকসের সাথে চা, কফির ব্যবস্থা থাকে। এই ক্লাসে যদিও যাত্রীদের অবস্থান ব্যতীত প্রিমিয়াম আসনগুলো স্ট্যান্ডার্ড আসনের চেয়ে আলাদা হয় না। বিনোদনের জন্য টিভি স্ক্রিন কিংবা হেডফোন থাকে না।

First-Class-fully-flat-bed
ছবি : সংগৃহীত

রায়ান এয়ারের ইকোনমি ক্লাসে সাধারণ আসন থাকে। ফ্লাইটে বিশেষ কোনো বিনোদনের ব্যবস্থা নেই। যাত্রীরা ইন-ফ্লাইট খাবার কিনতে পারে। মেন্যুটি ইন-ফ্লাইট ম্যাগাজিনে আছে।

রায়ান এয়ার নির্বাচিত ফ্লাইটগুলোতে ভ্রমণকারী যাত্রীদের প্রাক-অর্ডারভুক্ত খাবার সরবরাহ করে। এই ফ্লাইটগুলোর জন্য খাবারের বিকল্পগুলো হলো বাচ্চাদের খাবার, নিরামিষ খাবার, বিকেলে চা বা কফি। এই খাবারগুলো নির্ধারিত সময়ের মধ্যে প্রি অর্ডার করতে হয়।

পুরস্কার অর্জন :

রায়ান এয়ার ওয়ার্ল্ড ট্রাভেল অ্যাওয়ার্ডস থেকে ২০০৩ ও ২০০৫ সালে ইউরোপের শীর্ষস্থানীয় স্বল্প খরচের এয়ারলাইনস হিসেবে ভূষিত হয়েছে। এছাড়া ২০১৯ সালে স্কাইট্র্যাক্স থেকে বিশ্বের শ্রেষ্ঠ স্বল্প খরচের এয়ারলাইনসের তালিকায় শীর্ষ দশের মধ্যে জায়গা করে নিয়েছে রায়ান এয়ার।

সুমাইয়া জাকির

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com