বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
Uncategorized

৫০ বছর চালু থাকার পর ডুবে গেল হংকংয়ের সেই বিখ্যাত ভাসমান রেস্তোরাঁ

  • আপডেট সময় বুধবার, ২২ জুন, ২০২২

হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্তোরাঁ ‘জাম্বো’। জাম্বো রেস্তোরাঁটি প্রায় ৫০ বছর চালু ছিল। কিন্তু পোতাশ্রয় থেকে সরিয়ে নেওয়ার কয়েক দিন পর তলদেশ দিয়ে হঠাৎ পানি উঠায় ডুবে যায় রেস্তোরাঁটি। খবর বিবিসির।

উল্লেখ্য, জাম্বো রেস্তোরাঁটিই বিশ্বের সবচেয়ে বড় ভাসমান রেস্তোরাঁ। ব্রিটিশ রানী এলিজাবেথ, অভিনেতা টম ক্রুজ এবং রিচার্ড ব্র্যানসনসহ ৩০ লাখের বেশি অতিথি কয়েক বছর ধরে এই ভাসমান রেস্তোরাঁয় ক্যান্টনিজ খাবার খেয়েছেন। রেস্তোরাঁটি ৫০ বছর যাবত হংকংয়ের ল্যান্ডমার্ক হিসেবে পরিচিত ছিল।

মূল কোম্পানি অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ বলেছে, অজ্ঞাতনামা স্থানে নিয়ে যাওয়ার পথে দক্ষিণ চীন সাগরে রেস্তোরাঁটি ডুবে যায়। এ ঘটনায় তারা খুবই মর্মাহত বলে জানিয়েছে। তবে এ ঘটনায় কোনো নাবিক আহত হননি।

ভাসমান রেস্তোরাঁ

করোনা মহামারি দেখা দিলে ২০২০ সালের মার্চে রেস্তোরাঁটি বন্ধ হয়ে যায়। বন্ড সিরিজের একটি মুভিসহ কয়েকটি সিনেমায়ও রেস্তোরাঁটি দেখানো হয়। তবে মহামারিতে ডিনার পরিষেবা বন্ধ হয়ে গেলে ব্যবসায় বড় ধাক্কা খায় রেস্তোরাঁটি।

মালিকেরা বলেন, ভাসমান রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য নৌবাহিনীর প্রকৌশলীদের ডাকা হয়েছিল। রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার জন্য ‘সব ধরনের আনুষঙ্গিক অনুমোদন’ পাওয়া গিয়েছিল। নতুন পরিচালককে হস্তান্তরের আগে অজ্ঞাতনামা স্থানে জাহাজটির অবস্থান করার কথা ছিল। অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ বলেছে, বৈরী পরিস্থিতিতে পড়ে প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে গত রোববার রেস্তোরাঁটি ডুবে যায়।

কোম্পানি আরও জানায়, যেই স্থানে রেস্তোরাঁটি দুর্ঘটনার কবলে পড়ে, সেখানে পানির গভীরতা ছিল এক হাজার মিটারের বেশি। ফলে উদ্ধারকাজ চালানো ছিল খুবই কঠিন।

কয়েক বছর ধরেই এটি আর্থিক সমস্যার মধ্যে ছিল। গত মাসে রেস্তোরাঁটির পরিচালনা প্রতিষ্ঠান মেলকো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট জানায়, ২০১৩ সাল থেকেই রেস্তোরাঁটি লাভ করতে পারেনি। অনেক বড় অঙ্কের লোকসান দিতে হচ্ছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com