শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন
Uncategorized

২৭-৩০ জুন সামাজিক ব্যবসা সম্মেলন

  • আপডেট সময় সোমবার, ২৭ জুন, ২০২২

২৭ থেকে ৩০শে জুন ইউনূস সেন্টারের আয়োজনে ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের পৃষ্ঠপোষকতায় এ বছর  অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ সামাজিক ব্যবসা দিবস। এ বছরের সামাজিক ব্যবসা দিবসের বিষয়বস্তু হচ্ছে: বর্তমান সভ্যতা আমাদের ধ্বংস করে ফেলার আগেই একটি নতুন সভ্যতা গড়ে তুলতে হবে। ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর পূর্ব আফ্রিকার কয়েকটি বিশ্ববিদ্যালয়, যেমন ক্যাথলিক ইউনিভার্সিটি অব জিম্বাবুয়ে এবং তার সহযোগী হিসেবে উগান্ডার কাম্পালা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ম্যাকেরেরে ইউনিভার্সিটি বিজনেস স্কুল, কেনিয়ার তানগাজা ইউনিভার্সিটি কলেজ, বেনিনের আবোমে কালাবি এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সি.এ.এম. স্কুল অব বিজনেস সম্মেলনের বৈশ্বিক আয়োজনের সমান্তরালে স্থানীয়ভাবে সশরীরে উপস্থিত থেকে সামাজিক ব্যবসা দিবসের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। সামাজিক ব্যবসার উদ্যোক্তাগণ, সামাজিক ব্যবসার অনুসারী  ও হিতৈষীবৃন্দ এবং এর সাথে যুক্ত অধ্যাপকবৃন্দের জন্য দিবসটি সামাজিক ব্যবসার জন্য একটি মহামিলনের সুযোগ এনে দেয়। বিভিন্ন পরিকল্পনা  এবং নিজেদের মধ্যে এ বিষয়ক সংলাপ বিনিময়ের মধ্য দিয়ে একে অপরের নিকট থেকে শেখার ও পরস্পরকে অনুপ্রাণিত করার জন্য এটি একটি বৈশ্বিক প্লাটফরম হিসেবে কাজ করে।

তিরিশ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব ছাড়াও এ বছরের সম্মেলনে সর্বমোট ১৩৫ জন বক্তা তাদের বক্তব্য রাখবেন। চার দিনের এই সম্মেলনে থাকছে ১৪টি দেশের জন্য স্বতন্ত্র কান্ট্রি ফোরাম ও ১৬টি সেশন। পৃথিবীর ৫৮টি দেশ থেকে ৬০০-এর বেশি নিবন্ধিত অংশগ্রহণকারী সম্মেলনে যোগ দিচ্ছেন।

মূল বক্তাদের মধ্যে থাকছেন নোবেল শান্তি পুরস্কার ১৯৯৬ জয়ী পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস অরতা, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ, নোবেল শান্তি পুরস্কার জয়ী এবং নোবেল উইমেন’স ইনিশিয়েটিভ এর সভাপতি জোডি উইলিয়ামস, জাতিসংঘের  আন্ডার-সেক্রেটারী জেনারেল এবং ঊঝঈঅচ  -এর নির্বাহী সম্পাদক আরমিডা সালসিয়াহ আলিসজাবানা, জেন গুডল  ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা এবং জাতিসংঘের শুভেচ্ছা দূত জেন গুডল, ডিবিই, টঘঅওউঝ  -এর নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা, নোবেল শান্তি পুরস্কার জয়ী মেইরিড ম্যাগুয়াইয়ার, এবং নারায়ণ রূদয়ালয় -এর ব্যবস্থাপনা পরিচালক ডা. দেবী শেটী।

সমাপনী বক্তব্য রাখবেন লেখিকা ও মানবাধিকার র্কর্মী মারিনা মাহাথির, মানবাধিকার সংগঠন রবার্ট এফ কেনেডী হিউমান রাইটস-এর প্রেসিডেন্ট কেরী কেনেডী, গ্রামীণ আমেরিকা’র প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া জাং, থিংক-অস্ট্রিয়া এর হেড অব স্ট্র্যাটেজী ইউনিট এবং ফেডারেল চ্যান্সেলর এর বিশেষ উপদেষ্টা ড. অ্যান্টোনেলা মেই-পচলার, জাতি সংঘ এসডিজি অ্যাডভোকেট এবং হুইটেকার পিস এন্ড ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফরেস্ট হুইটেকার, এবং নোবেল শান্তি পুরস্কার ২০০৩ জয়ী শিরিন এবাদি।

সামাজিক ব্যবসা দিবস হচ্ছে একটি বার্ষিক আয়োজন যেখানে সামাজিক ব্যবসার নেতৃবৃন্দ ও উদ্যোক্তারা পৃথিবীর জন্য একটি সুন্দর ভবিষ্যত নির্মাণে তাঁদের সঞ্চিত অভিজ্ঞতা পরস্পরের সাথে বিনিময় করতে সমবেত হন। এ বছরের বিষয়বস্তুর মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, বেকারত্ব দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আন্তঃদেশীয় সহযোগিতা, সামাজিক ব্যবসায়ে ক্রীড়ার ভূমিকা, থ্রি-জিরো ক্লাব, এবং সামাজিক ব্যবসার উপর একাডেমিক গবেষণা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com