বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

হিমালয়ের পাদদেশের ঋষিকেশ ও হারিদুয়ার

  • আপডেট সময় বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

উত্তরাখণ্ডের ঋষিকেশ ও হারিদুয়ার দেখা হল এবার। বেশ গরম তার মধ্যে ছিল রমজান মাস। তার উপর আবার আমি ছিলাম কিছুটা অসুস্থ। দায়িত্বশীল অবাঙালি বন্ধুদের দীর্ঘ ড্রাইভিং এ দিল্লি থেকে পৌছে গেলাম সেখানে। তীর্থের জন্য অত্যন্ত বিখ্যাত জায়গা এই দুটি।

প্রাকৃতিক সৌন্দর্য, ধর্মীয় ঐতিহ্য আর নির্মল গঙ্গার পানি। Land of Shiv ❤️ চষে বেড়ালাম এই দুটি জায়গা। এমন কিছু জায়গায় গিয়ে ছবি তুলেছি এবং ভিডিও করেছি যেখানে পুরো পাহাড়টাই ছিল অত্যন্ত ঢালু ও বিপদজনক। পা পিছলে গেলেই সব শেষ। যত্ন ও ভালবাসার কথা আর নাই বা বললাম, কাঁধে হাত দিয়ে পা ফেলতে পারো এমন ভরসার কথার মধ্য দিয়েই ঘুরে এলাম উত্তরাখান্ড।

ঋষিকেশ ভারতীয় রাজ্য উত্তরাখণ্ডের দেরাদুন জেলার একটি মহকুমা দ্বারা শাসিত হয়। উত্তর ভারতের হিমালয়ের পাদদেশে অবস্থিত শহরটি হল “গাড়োয়াল হিমালয়ের প্রবেশদ্বার” এবং “বিশ্বের যোগ রাজধানী” নামে পরিচিত। এটি হরিদ্বার শহরের ২১ কিমি উত্তরে এবং রাজ্যের রাজধানী দেরাদুন থেকে ৪৫ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থিত। ঋষিকেশ তীর্থস্থান শহর হিসাবে পরিচিত এবং হিন্দুদের জন্য অন্যতম পবিত্র স্থান হিসাবে বিবেচিত হয়। উচ্চতর জ্ঞানের সন্ধানে ধ্যান করার জন্য প্রাচীন কাল থেকেই হিন্দু ঋষি ও সাধুরা ঋষিকেশে যান।

২০১৫ সালে ভারতের মধ্যে প্রথম ঋষিকেশ ও হরিদ্বারকে “যমজ জাতীয় ঐতিহ্যের শহর” খেতাব দেওয়া হয়। স্থানটির ধর্মীয় গুরুত্বের কারণে ঋষিকেশে আমিষ খাবার ও অ্যালকোহল কঠোরভাবে নিষিদ্ধ। শহরটি ১৯৯৯ সাল থেকে মার্চের প্রথম সপ্তাহে বার্ষিক আন্তর্জাতিক যোগ উৎসবের আয়োজন করে।

ঋষিকেশে লেখক

ঋষিকেশে লেখক

লেখক : সংবাদ পাঠক ও অভিনেত্রী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com