মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন

স্কলারশিপে জাপানে উচ্চশিক্ষার সুযোগ

  • আপডেট সময় সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

২০২৫-২৬ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফুল ফ্রি স্কলারশিপ দিচ্ছে জাপান। জাপান সরকারের মেক্সট ইউনিভার্সিটি প্রস্তাবিত বৃত্তির অধীনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আগামী ১৩ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। স্নাতকোত্তর ডিগ্রির জন্য এই বৃত্তির মেয়াদ থাকবে দুই বছর ও ডক্টরাল ডিগ্রির জন্য তিন বছর।

সুযোগ-সুবিধা
স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি ছাড় দেওয়া হবে। শিক্ষার্থীদের আবেদন করতেও কোনো ফি দিতে হবে না। বাংলাদেশ থেকে জাপানে যাতায়াত খরচ স্কলারশিপের মাধ্যমে পরিশোধ করা হবে। এ ছাড়া মাস্টার্স ও ডক্টরাল ডিগ্রির জন্য উপবৃত্তির ব্যবস্থাও থাকছে।

অধ্যয়নের বিষয়
বিজ্ঞান স্কুলে পদার্থবিদ্যা, গণিত, রসায়ন এবং বিশ্ব ও গ্রহবিজ্ঞান; ইঞ্জিনিয়ারিং স্কুলে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, তথ্য ও যোগাযোগ প্রকৌশল, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইকোনমিকস, সিস্টেম এবং কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং; ম্যাটেরিয়াল অ্যান্ড কেমিক্যাল টেকনোলজিতে কেমিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, পদার্থবিজ্ঞান ও প্রকৌশল; স্কুল অব কম্পিউটিংয়ে কম্পিউটার সায়েন্স, গাণিতিক এবং কম্পিউটিং বিজ্ঞান; স্কুল অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি জীববিজ্ঞান ও প্রযুক্তি; স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড সোসাইটিতে সিভিল এবং এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ট্রান্স-ডিসিপ্লিনারি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং বিল্ডিং ইঞ্জিনিয়ারিং, সামাজিক ও মানববিজ্ঞান।

আবেদনের প্রয়োজনীয় তথ্য
আইডি ছবি, টোকিও টেক ফ্যাকাল্টি সদস্যের সম্মতিসহ ই-মেইল বা চিঠি, অধ্যয়ন এবং অধ্যয়ন প্রোগ্রামের ক্ষেত্র (নির্ধারিত বিন্যাসে), থিসিসের সারাংশ, ইংরেজি দক্ষতা স্কোর রিপোর্ট, পাসপোর্ট বা আবাসিক কার্ডের অনুলিপি, আবেদন ফি প্রদানের যাচাইকরণ, একাডেমিক প্রতিলিপি, স্নাতক এবং ডিগ্রির প্রশংসাপত্র, সহায়ক ডকুমেন্ট ও সুপারিশপত্র।

আবেদনের যোগ্যতা
প্রার্থীর জন্ম ২ এপ্রিল ১৯৮৮ বা তার পরে হতে হবে। স্নাতকোত্তর ডিগ্রির জন্য আবেদন করলে অবশ্যই শিক্ষার্থীর স্নাতক ডিগ্রি থাকতে হবে। পিএইচডি ডিগ্রির জন্য আবেদনের জন্য অবশ্যই মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদের মাতৃভাষা ইংরেজি না হলে তাঁদের পূর্ববর্তী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে।

আবেদনের পদ্ধতি
আগ্রহী প্রার্থীরা এই  লিংকে গিয়ে স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ও আবেদন করতে পারবেন।
আবেদনের শেষ তারিখ: ১৩ অক্টোবর ২০২৪।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com