বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

সৌদি আরবের চার বিচিত্র শহর, মরুর বুকে নৈসর্গিক প্রকৃতি

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪

সৌদি আরবের ৬৬টি শহরের প্রতিটিই ভীষণ বিচিত্র। কোনোটি বিশাল পাহাড় দিয়ে ঘেরা। কোনোটি আবার সমুদ্রতীর ঘেঁষা। কোনো কোনো জায়গা আবার গ্রীষ্মকালেও থাকে আরামদায়ক শীতল। তবে উষ্ণ এই দেশেও এমন কিছু অঞ্চল আছে যেখানে সারা বছরই থাকে ঠান্ডার প্রকোপ।

কল্পনার এক রাজ্যের বাস্তব নাম তায়িফ। সৌদি আরবের হিজাজ পাহাড়ের চূড়ায় অবস্থিত শীতল একটি জায়গা। গোলাপের স্বর্গরাজ্য এ শহরে আছে দুই হাজারেরও বেশি গোলাপ খামার। ফুলেল প্রকৃতির সঙ্গে এখানে মিশে রয়েছে আরবের অনন্য ইতিহাস। বছরের প্রায় বেশিরভাগ সময়ই এখানে চমৎকার ঠান্ডার অনন্য আবেশ পাওয়া যায়।

সৌদি আরবের আসির প্রদেশের রাজধানী আভা। পাহাড়ঘেরা এই শহরে গরম খুব একটা অনুভূত হয় না। এখানকার তাপমাত্রা ৩০ ডিগ্রি পেরোয় না খুব একটা। অন্যদিকে পাহাড়ি বাতাসও শীতল। আর বছরজুড়ে বৃষ্টি তো আছেই। এমন সতেজ আবহাওয়ায় ঘুরে বেড়াতে পারেন আবহার আলবাস্তা জেলার ঐতিহ্যবাহী বাজার আর আসির জাতীয় উদ্যানে।

রিজাল আলমা বিশ্বের অন্যতম সেরা একটি পর্যটন গ্রাম। আবহা থেকে মাত্র ৪৫ কিলোমিটারের দূরত্বে অবস্থিত রিজাল আলমা। আসির প্রদেশের এই গ্রামে ফুল-মানবদের বসবাস। বলা হয়ে থাকে এখানে সারা বছর ঠান্ডা উপভোগ করা যায়।

আল নামাস নামক এক শহর সৌদির এক কোণে অবস্থিত। জায়গাটির আরেক নাম, কুয়াশার শহর। এর অবস্থান সারাওয়াত পাহাড়ের চূড়ায়। আবহা থেকে দুই ঘণ্টার পথ। কোলাহলমুক্ত সবুজ শহর আল নামাস, পাহাড়ি সতেজতার জন্য পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণকেন্দ্র হয়ে উঠেছে। সারা বছরই ঠান্ডা থাকে এখানকার আবহাওয়া।

পাহাড়ি ঝরনা, নৈসর্গিক প্রকৃতি, শান্ত পরিবেশ, অসাধারণ আতিথেয়তা, ঐতিহাসিক স্থাপত্য, ইতিহাস সংবলিত জাদুঘর, আর সবুজ উদ্যান, ইত্যাদি মিলিয়ে আল নামাস দেখার মতো এক জায়গা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com