বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন

সৌদিতে চলছে হজের শেষ প্রস্তুতি, নিরাপত্তায় কড়াকড়ি

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ মে, ২০২৩

সৌদি আরবে চলছে আসন্ন পবিত্র হজের শেষ প্রস্তুতি। বাংলাদেশ থেকে হজের প্রথম ফ্লাইটও রোববার জেদ্দায় এসে পৌঁছেছে। মিনা, মুজদালিফা, আরাফাতের ময়দান ও জামারার পবিত্র জায়গাগুলোতে দিনরাত চলছে শেষ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। এসব কাজে নিয়োজিত রয়েছেন অনেক বাংলাদেশি কর্মীও।

হজযাত্রীদের আবাসস্থল ভাড়া করতে এখন মক্কা-মদিনায় অবস্থান করছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের এজেন্সিগুলোর প্রতিনিধিরা। এরই মধ্যে জানা গেছে, মক্কা ও মদিনায় সরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশি হজযাত্রীদের জন্য বাড়ি ভাড়া সম্পন্নও হয়েছে।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে পবিত্র হজ হচ্ছে অন্যতম। সামর্থ্যবান মুসলমানদের জন্য জীবনে একবার হজ ফরজ। এই ফরজ ইবাদত করতে হিজরি জিলহজ মাসের নয় তারিখে মক্কায় সমবেত হন লক্ষ লক্ষ ধর্ম প্রাণ মুসলমান। এ বছর বাংলাদেশ থেকে হজ করতে আসবেন এক লাখ ২২ হাজার ২২১ জন।

আল্লাহ তায়ালার মেহমানদের আবাসন ও পরিবহন ব্যবস্থাপনাসহ হজ কার্যক্রম নির্বিঘ্ন করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে মক্কা ও মদিনাসহ দেশটির কর্তৃপক্ষ।

হজযাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে স্থানীয় ও অননুমোদিত নাগরিক ছাড়া সোমবার থেকে অন্য কারও মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি সরকার। দেশটির জননিরাপত্তা অধিদপ্তরের নির্দেশনায় জানানো হয়েছে, মক্কায় প্রবেশে দেশটির অন্যান্য অঞ্চলের নাগরিকদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। যেসব নাগরিক অনুমতিবিহীন মক্কায় প্রবেশের চেষ্টা করবেন, তাদের ফিরিয়ে দেয়া। এমনকি জেল-জরিমানাও হতে পারে।

মক্কায় বাংলাদেশ হজ মিশনের হজ কাউন্সিলর জহিরুল ইসলাম বলেন, বাংলাদেশের সরকারি ব্যবস্থাপনায় হজ পালনেচ্ছুদের জন্য বাড়ি ভাড়া সম্পন্ন এবং হাজীদের সেবায় হজকর্মী নিয়োগ দিয়েছে বাংলাদেশ হজ মিশন।

অবশ্য সংশ্লিষ্টরা মনে করেন, হজের খরচ আরেকটু কম হলে আরও অনেক বাংলাদেশি এবার হজ পালনে অংশ নিতে পারতেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com