শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২৮ অপরাহ্ন
Uncategorized

সিডনি অপেরা হাউজ ঘুরে এলাম

  • আপডেট সময় রবিবার, ১ আগস্ট, ২০২১

অষ্ট্রেলিয়ার সিডনি শহরে অবস্থিত এক দৃষ্টিনন্দন স্থাপনা সিডনি অপেরা হাউজ। ভবনটি অষ্ট্রেলিয়ার দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম। অষ্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনি। এই শহরের প্রধান প্রদর্শনীয় স্থান হলো সিডনি অপেরা হাউজ। এই স্থাপনাটি মূলতঃ বহুমুখি শিল্পকলার প্রদর্শনীর থিয়েটার।

সিডনি বন্দরের বেনলিং পয়েন্টে এর অবস্থান। ভবনটি দেখতে অনেকটা নৌকার পালের মতো। ভবনটির নকশা করেছেন সুইডিস স্থপতি জর্জ উটসন। ১৯৫৯ সালে ১৪ একর জায়গার উপর প্রায় ১০ হাজার কর্মী নিয়ে শুরু হয় এর নির্মান কাজ। স্থাপনাটি চার বছরে নির্মানের পরিকল্পনা থাকলেও ভবনটি তৈরী করতে প্রায় ১৪ বছর সময় লেগে যায়। নির্মান জটিলতার কারনে বেশ কয়েকবার ভবনটির নকশায় ও পরিবর্তন আনা হয়। ভবনটি নির্মানে প্রাথমিকভাবে বরাদ্দকৃত বাজেটের থেকে ১৪ গুন বেশি অর্থ ব্যায় করতে হয়েছে। ১৯৭৩ সালের ২০ শে অক্টোবর রানী দ্বিতীয় এলিজাবেথ সিডনি অপেরা হাউজ আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন করেন।

সিডনি অপেরা হাউজের দৈর্ঘ প্রায় ৬০৭ ফুট এবং প্রস্থ প্রায় ৩৯৪ ফুট। সমুদ্র পৃষ্ঠ থেকে ভবনটির উচ্চতা প্রায় ৩০২ ফুট বা প্রায় ২২ তলা বিল্ডিং এর সমান উচু। ভবনে বিশেষ ধরনের ছাদ তৈরী করা হয়েছে ১৫ টন ওজনের ২২০০টি লোহার খন্ড দিয়ে। অপেরা হাউজে প্রায় ৬৭ হাজার বর্গফুট কাচ ব্যবহার করা হয়েছে। ভবনটির বৈদ্যুতিক সংযোগের জন্য দরকার হয়েছে ৬৪৫ কিমি দৈর্ঘের বৈদ্যুতিক তার। সিডনি অপেরা হাউজ ভবনের মধ্যে রয়েছে বেশ কয়েকটি মিলনায়তন ও অনুষ্ঠানস্থল।

সবচেয়ে বড় কনসার্ট হল যার ধারন ক্ষমতা প্রায় ২৭০০ জন। এছাড়া ১৫০০ আসনের অপেরা থিয়েটার, ৫৫০ আসনের ড্রামা থিয়েটার, ৪০০ আসনের পেইন্ট হাউজ এবং ৪০০ জন কাজ করতে পারে এমন একটি ষ্টুডিও। এছাড়া ভবনটির ভিতরে রেষ্টুরেন্ট এবং কেনাকাটার জন্য বেশ কিছু দোকানও রয়েছে।

সিডনি অপেরা হাউজে প্রতি বছর প্রায় তিন হাজারের বেশি অনুষ্ঠান আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে প্রায় ২০ লক্ষ দর্শকের আগমন ঘটে। থিয়েটারের অনুষ্ঠান দেখা ছাড়াও অপেরা হাউজটি ঘুরে দেখার জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। প্রতি বছর প্রায় ৮০ লক্ষ পর্যটক শুধুমাত্র এই ভবনটি দেখতে আসে।

উপস্থিত দর্শনার্থীদের চকম দিতে তাই নির্ধারিত অনুষ্ঠানের পাশাপাশি অপেরা হাউজ কর্তৃপক্ষ উন্মুক্ত চত্তরে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। বিশেষ আলোক প্রদর্শনী আয়োজন করা হয়। চোখ ধাধানো এই প্রদর্শনীর নাম পানির আলো। প্রতিদিন সূর্যাস্তের পর ৪ বার এই আলোক প্রদর্শনী চলে। দর্শনার্থীরা আলোক প্রদর্শনী উপভোগ করে।

আধুনিক স্থাপত্য কলার অন্যতম নিদর্শন সিডনি অপরা হাউজকে ইউনেস্কো ২০০৭ সালে বিশ^ ঐতিহ্যের সাইট হিসেবে স্বীকৃতি দিয়েছে। সিডনি বেড়াতে গেলে সিডনি অপেরা হাউজ দেখতে ভুলবেন না। এাখানকার স্মৃতি আপনার সারাটি জীবন মনে থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com