শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
Uncategorized

সরাসরি কমিশন্ড অফিসার নেবে নৌবাহিনী, আবেদনে যে শর্ত মানতে হবে

  • আপডেট সময় শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

সরাসরি কমিশন্ড অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। প্রতিষ্ঠানটিতে কমিশন্ড অফিসার পদে ২০২৩-বি ডিইও ব্যাচে জনবল নিয়োগ দেয়া হবে। নৌবাহিনীর মোট চারটি শাখায় জনবল নিয়োগ দেওয়া হবে। অনলাইনের মাধ্যমে আগ্রহী প্রার্থীদের আগামী ১০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে।

যেসব শাখায় নিয়োগ

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা, সাপ্লাই শাখা, শিক্ষা শাখা ও শিক্ষা শাখায় (ইঞ্জিনিয়ার) লোকবল নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। সাপ্লাই ও শিক্ষা শাখায় নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা: এতে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে।

প্রার্থীকে অবিবাহিত হতে হবে। আবেদনকারীর বয়স ২০২৩ সালের ১ জুলাই অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে। এ শাখায় চূড়ান্ত মনোনয়ন শেষে প্রার্থীকে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি বা স্থায়ী কমিশন দেওয়া হবে।

সাপ্লাই শাখা: এতে আবেদন করতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য/ পরিসংখ্যান/ অর্থনীতি বিষয়ে সম্মান বা বিবিএ ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৪.৫০ এবং স্নাতক পরীক্ষায় সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

প্রার্থীর বয়স ২০২৩ সালের ১ জুলাই অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে। এ শাখায় চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য কমিশন দেওয়া হবে। পরবর্তীকালে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে।

শিক্ষা শাখা: এতে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাংলা, ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন, মনোবিজ্ঞান ও আইন বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.০০ এবং স্নাতক পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। বিবাহিত/ অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য। আইন বিষয়ের প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ সনদসহ আইন পেশায় বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার): এতে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচারে স্নাতক ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.৫০ এবং স্নাতক পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। বিবাহিত/ অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য।

সব শাখার জন্য শারীরিক যোগ্যতা

পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবেন।

আবেদনের শেষ তারিখ: ১০ জানুয়ারি ২০২২

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com