শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

সব রেকর্ড ছাপিয়ে বিপুল অর্ডার ইন্ডিগোর! 500টি প্লেন কিনছে সংস্থা

  • আপডেট সময় বুধবার, ২১ জুন, ২০২৩

ভারতের বৃহত্তম বিমান পরিষেবা সংস্থা হল ইন্ডিগো। সোমবার এই ইন্ডিগো এয়ারলাইন-এর পক্ষ থেকে একটি বড় ঘোষণা করা হয়েছে। বস্তুত ইন্ডিগো এয়ারলাইনস 500টি এয়ারবাস এ320 বিমানের অর্ডার করেছে। এটি একটি রেকর্ড অর্ডার। ভারতের বৃহত্তম এয়ারলাইন ইন্ডিগো এই রেকর্ড অর্ডারের মাধ্যমে ব্যাপক সম্প্রসারণের পদক্ষেপ নিয়েছে।

বস্তুত এভিয়েশন শিল্পে টাটা গ্রুপের প্রবেশের পর থেকে বড় প্রতিযোগিতার মধ্যে পরে ইন্ডিগো। যার জন্যই এই বড় অর্ডার ও সম্প্রসারণ করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। 2023 সালের এপ্রিল মাস পর্যন্ত ভারতের বিমান পরিষেবার অভ্যন্তরীণ বাজারের 57.5 শতাংশ ইন্ডিগোর দখলে রয়েছে।

একটি বিবৃতিতে ইন্ডিগো এয়ারলাইন বলেছে যে এটি এয়ারবাসের সঙ্গে যে কোনও এয়ারলাইনের করা চুক্তির থেকে অনেক বড় অর্ডার। সংস্থার পক্ষ থেকে আরও বলা হয় যে 2030 থেকে 2035 সালের মধ্যে এই বিমানগুলির ডেলিভারি পাওয়া যাবে। যা সংস্থাটিকে আরও সম্প্রসারণের সুযোগ দেবে।

এয়ারলাইনটি তার বিবৃতিতে বলেছে “এটি এয়ারলাইনকে 2030 এবং 2035 এর মধ্যে সরবরাহের আরও স্থিতিশীল প্রবাহ প্রদান করবে। এই 500 বিমানের অর্ডারটি শুধুমাত্র ইন্ডিগো-এর বৃহত্তম অর্ডারই নয়, এয়ারবাসের সঙ্গে যে কোনও এয়ারলাইনের করা বৃহত্তম একক বিমান কেনার অর্ডার।” এয়ারবাস নিউজরুম-এর পক্ষ থেকেও এই বিষয় একটি টুইট করা হয়।

এই বছরের ফেব্রুয়ারি মাসে একটি বড় বিমান কেনার চুক্তি করে এয়ার ইন্ডিয়া। এই সময় এয়ারবাস এবং বোয়িং কোম্পানির সঙ্গে 470 টি বিমানের একটি চুক্তি করে টাটা গ্রুপের মালিকানাধীন বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। চুক্তিটি ভারতকে একটি গ্লোবাল কানেক্টিং হাব করার জন্য ভারত সরকারের প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ পদক্ষেপ হিসাবে দেখা হয়েছিল।

সরকার বিমান পরিকাঠামোতে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ বিনিয়োগ করছে এবং দেশে বিমানবন্দরের সংখ্যা 2014 সালে 74 থেকে দ্বিগুণ হয়ে 2023 সালে 148-এ পরিণত হয়েছে। জুন মাসে, এয়ারবাসের পক্ষ থেকে একটি ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে বিমান চালনার “মাধ্যাকর্ষণ কেন্দ্র” শীঘ্রই এশিয়াতে স্থানান্তরিত হবে যেখানে চিন এবং ভারতের মতো জনবহুল এবং ক্রমবর্ধমান দেশগুলি এটি চালাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com