রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

সবচেয়ে বেশি মিলিয়নিয়ার ও বিলিয়নিয়ার থাকেন যেসব দেশে

  • আপডেট সময় শনিবার, ১৩ জুলাই, ২০২৪

বিশ্বে এখন বিলিয়নিয়ারের সংখ্যা ২ হাজার ৭০০ জনের বেশি। আর মিলিয়নিয়ারের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি। এই ধনকুবেররা কোথায় বসবাস করেন, তা নিয়ে আছে ব্যাপক কৌতূহল। এদের বেশিরভাগই থাকেন উন্নত দেশগুলোতে।

বিশ্বের কোন কোন দেশে সবচেয়ে বেশি সংখ্যায় মিলিয়নিয়ার থাকেন, সেই তথ্য প্রকাশ করা হয়েছে হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৪-এ। এ তালিকায় সেন্টি-মিলিয়নিয়ার (১০০ মিলিয়নের বেশি সম্পদের মালিক) ও বিলিয়নারের সংখ্যাও জানানো হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোন দেশে মিলিয়নিয়ারের সংখ্যা সবচেয়ে বেশি।

প্রতিবেদনে দেখা গেছে, পৃথিবীতে সবচেয়ে বেশি মিলিয়নিয়ারের বাস এখনও যুক্তরাষ্ট্রেই। দেশটিতে মোট মিলিয়নারের সংখ্যা ৫৪ লাখ ৯২ হাজার ৪০০ জন। এছাড়া যুক্তরাষ্ট্রে সেন্টি-মিলিয়নিয়ার (৯ হাজার ৮৫০ জন) ও বিলিয়নিয়ারের সংখ্যাও (৭৮৮ জন) সবচেয়ে বেশি।

সবচেয়ে বেশি মিলিয়নিয়ারের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে চীন। যদিও সংখ্যায় দেশটি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। চীনে এখ ৮ লাখ ৬২ হাজার ৪০০ জন মিলিয়নিয়ারের বাস। চীনে বসবাসরত বিলিয়নিয়ারের সংখ্যা ৩০৫ ও সেন্টি-মিলিয়নিয়ারের সংখ্যা ২ হাজার ৩৫২ জন।

মিলিয়নিয়ারের সংখ্যায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে জার্মানি ও জাপান ও যুক্তরাজ্য। দেশ তিনটিতে মিলিয়নিয়ারের সংখ্যা যথাক্রমে ৮ লাখ ৬ হাজার ১০০, ৭ লাখ ৫৪ হাজার ৮০০ ও ৬ লাখ ২ হাজার ৫০০।

দেখা গেছে, যে দেশের আর্থিক অবস্থা যত ভালো, সে দেশে ধনীর সংখ্যাও তত বেশি। তবে সুইজারল্যান্ড ও সিঙ্গাপুরে দেশ দুটির আকারের তুলনায় অনেক বেশি ধনী বাস করেন। মিলিয়নিয়ারের সংখ্যায় সুইজারল্যান্ড ও সিঙ্গাপুর যথাক্রমে ৭ম ও ১২তম অবস্থানে আছে। সুইজারল্যান্ডে ৪ লাখ ২৭ হাজার ৭০০ ও সিঙ্গাপুরে ২ লাখ ৪৪ হাজার ৮০০ জন মিলিয়নিয়ার থাকেন।

ধনীদের সংখ্যায় সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের এই রমরমার মূল কারণ দেশ দুটির দেওয়া কর সুবিধা, সম্পদের নিরাপত্তা ও গোপনীয়তা। এসব কারণে ধনীরা দেশ দুটিতে আবাস গাড়তে আকৃষ্ট হন।

সবচেয়ে বেশি মিলিয়নিয়ারের তালিকায় স্থান পেয়েছে ভারতও। দেশটি বিলিয়নিয়ারের সংখ্যায় তৃতীয় (১২০ জন) হলেও মিলিয়নিয়ারের সংখ্যায় ১১তম (৩ লাখ ২৬ হাজার ৪০০ জন)।

সবচেয়ে বেশি মিলিয়নিয়ার বাস করেন যেসব দেশে:

১. যুক্তরাষ্ট্র: ৫৪ লাখ ৯২ হাজার ৪০০ জন

২. চীন: ৮ লাখ ৬২ হাজার ৪০০ জন

৩. জার্মানি: ৮ লাখ ৬ হাজার ১০০ জন

৪. জাপান: ৭ লাখ ৫৪ হাজার ৮০০ জন

৫. যুক্তরাজ্য: ৬ লাখ ২ হাজার ৫০০ জন

৬. ফ্রান্স: ৫ লাখ ৬ হাজার জন

৭. সুইজারল্যান্ড: ৪ লাখ ২৭ হাজার ৭০০ জন

৮. অস্ট্রেলিয়া: ৩ লাখ ৮৩ হাজার ৩০০ জন

৯. কানাডা: ৩ লাখ ৭১ হাজার ২০০

১০. ভারত: ৩ লাখ ২৬ হাজার ৪০০ জন

১১. ইতালি: ২ লাখ ৮৯ হাজার ৩০০ জন

১২. ২ লাখ ৪৪ হাজার ৮০০ জন

সবচেয়ে বেশি বিলিয়নিয়ার বাস করেন যেসব দেশে

১. যুক্তরাষ্ট্র: ৭৮৮ জন

২. চীন: ৩০৫ জন

৩. ভারত: ১২০ জন

৪. জার্মানি: ৮২ জন

৫. যুক্তরাজ্য: ৭৫ জন

৬. ফ্রান্স: ৫৫ জন

৭. কানাডা: ৫২ জন

৮. অস্ট্রেলিয়া: ৪৮ জন

৯. সুইজারল্যান্ড: ৪০ জন

১০. জাপান: ৩৯ জন

১১. ইতালি: ৩৮ জন

১২. সিঙ্গাপুর: ৩০ জন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com