শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

যে ৭ কোম্পানিতে চাকরি পেতে লাগবে না উচ্চতর ডিগ্রি

  • আপডেট সময় সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
টেসলা, অ্যাপল, গুগলের মতো বিশ্বখ্যাত কোম্পানির প্রধান নির্বাহীরা (সিইও) ভালো চাকরি পাওয়ার জন্য চার বছর মেয়াদী ডিগ্রির প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক আগেই। তারা বলছেন, ডিগ্রির প্রয়োজনীয়তা চাকরি প্রার্থীদের ‘কম্পিটিটিভ ডিসঅ্যাডভান্টেজ’ বা প্রতিযোগীতামূলক অসুবিধার মধ্যে ফেলছে। কারণ এতে করে যেমন শিল্পক্ষেত্রে শ্রমের ঘাটতি মেটানো সম্ভব হচ্ছে না, তেমনি দেশের বেকারত্ব কমানোও কঠিন হয়ে উঠেছে।

ভালো বেতনে চাকরি পেতে হলে উচ্চশিক্ষা এবং ভালো ফলাফলের কোনো বিকল্প নেই- ধারণাটি বিশ্বের প্রায় সবখানেই প্রচলিত। তবে সম্ভবত দ্রুতই এ ধারণায় পরিবর্তন আসতে চলেছে। কারণ সম্প্রতি বিশ্বসেরা বেশকিছু কোম্পানিতে বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে চাকরি প্রার্থীদের যোগ্যতা বিবেচনায় কলেজ বা উচ্চতর ডিগ্রির সনদ দেখতে চাওয়া হচ্ছে না। এমনটিই উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রে ২০১৭ সালের এক জরিপ অনুযায়ী, শুধুমাত্র চার বছর মেয়াদী একটি উচ্চতর ডিগ্রি না থাকার কারণে বিশ্বমন্দার পর আমেরিকান কর্মীদের প্রায় দুই-তৃতীয়াংশই নিজেদের জন্য ভালো বেতনের চাকরি যোগাড় করতে পারেননি। সেদেশে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গরা পড়াশোনায় বেশ পিছিয়ে। মূলত তারাই ডিগ্রির অভাবে ভালো চাকরির সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।

অথচ এদিকে টেসলা, অ্যাপল, গুগলের মতো বিশ্বখ্যাত কোম্পানির প্রধান নির্বাহীরা (সিইও) ভালো চাকরির জন্য চার বছর মেয়াদী ডিগ্রির প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, ডিগ্রির প্রয়োজনীয়তা চাকরি প্রার্থীদের ‘কম্পিটিটিভ ডিসঅ্যাডভান্টেজ’ বা প্রতিযোগীতামূলক অসুবিধার মধ্যে ফেলছে। কারণ এতে করে যেমন শিল্পক্ষেত্রে শ্রমের ঘাটতি মেটানো সম্ভব হচ্ছে না, তেমনি দেশের বেকারত্ব কমানোও কঠিন হয়ে উঠেছে।

বিশেষজ্ঞদের মতে, লক্ষ লক্ষ যোগ্য লোক রয়েছেন, যারা কেবল একটি ড্রিগ্রির আভাবে ভালো চাকরিতে যোগ দিতে পারছেন না। অথচ কাগুজে ডিগ্রি না থাকলেও তারা সংশ্লিষ্ট কাজে ড্রিগ্রিধারীদের তুলনায় দক্ষ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বেশকিছু কোম্পানি কর্মক্ষেত্রকে বৈচিত্র্যময় করে তুলতে চাকরি প্রার্থীদের উচ্চতর ডিগ্রির প্রয়োজনীয়তাকে বাদ দিয়ে প্রযুক্তিগত প্রশিক্ষণ ও দক্ষতার ওপর গুরুত্ব দেওয়া শুরু করেছে।

আইবিএম

আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কর্পোরেশন ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন (আইবিএম)। বিশ্বে কম্পিউটার নির্মাতা হিসেবে সুপরিচিত এই কোম্পানি ২০১৬ সালে স্নাতক ডিগ্রির পরিবর্তে সংশ্লিষ্ট পদভিত্তিক কাজে দক্ষতার ওপর গুরুত্ব দিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করে। কোম্পানিটিতে এই প্রক্রিয়া ‘নিউ কলার’ হিসেবে পরিচিত।

আইবিএম-এর তথ্য অনুযায়ী, ২০২০ সালে কোম্পানির মোট নতুন নিয়োগের অন্তত ১৫ শতাংশই এই প্রক্রিয়ায় দেওয়া হয়েছে। এতে করে কোনো কলেজ ডিগ্রি ছাড়াই নিয়োগ দেওয়া হয়েছে অ্যাপ্লিকেশন ডেভেলপার, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, সফ্টওয়্যার ডেভেলপার এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের মতো পদগুলোতে।

২০২১ সালে আমেরিকায় নিয়োগের ক্ষেত্রে অর্ধেকেরও বেশি পদে চাকরি প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা থেকে স্নাতক ডিগ্রি বাদ দিয়েছে বলে ঘোষণা দেয় আইবিএম।

অ্যাকসেঞ্চার

প্রযুক্তি খাতে আইবিএম-এর প্রতিদ্বন্দ্বী ডাবলিন-ভিত্তিক অ্যাকসেঞ্চারও বেশকিছু পদে চাকরি প্রার্থীদের যোগ্যতার তালিকা থেকে বাদ দিয়েছে স্নাতক বা উচ্চতর কলেজ ডিগ্রি। সিএনবিসির প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালে কোম্পানিটি তার শিক্ষানবিস প্রোগ্রাম হাতে নেয়। এরপর থেকে ২০২২ সালের এপ্রিল পর্যন্ত কোম্পানিটিতে নিয়োগপ্রাপ্ত ১,২০০ কর্মীর প্রায় ৮০ শতাংশেরই চার বছর মেয়াদী ডিগ্রি নেই বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এছাড়া অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, সাইবার সিকিউরিটি এবং ক্লাউড ও প্ল্যাটফর্ম ইঞ্জিনিয়ারিংসহ যুক্তরাষ্ট্রে এন্ট্রি-লেভেল পদগুলোতে কলেজ ডিগ্রি ছাড়াই দক্ষ, এমন কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে অ্যাকসেঞ্চার।

ওকটা

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে রাখতে এবং কর্মক্ষেত্রকে বৈচিত্র্যময় করে তুলতে সান ফ্রান্সিস্কো-ভিত্তিক আইটি পরিষেবা কোম্পানি ওকটা ২০২১ সালে বেশ কয়েকটি পদে উচ্চতর ডিগ্রি ছাড়াই দক্ষ লোকদের নিয়োগ দিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি সংশ্লিষ্ট কাজে দক্ষ ও সম্ভাবনাময় লোকেদের খুঁজে বের করে নিয়োগ দিতে একটি বিজনেস ডেভেলপমেন্ট প্রোগ্রামও হাতে নিয়েছে।

ডেল

পার্সোনাল কম্পিউটার নির্মাতা হিসেবে প্রযুক্তি কোম্পানি ডেলের নাম বিশ্বে সুপরিচিত। ২০২১ সালে কোম্পানিটি নিয়োগের ক্ষেত্রে উচ্চশিক্ষা পর্যায়ের চার বছর মেয়াদী ডিগ্রির বদলে দক্ষ জনবল নিয়োগের জন্য নতুন একটি প্রোগ্রাম চালু করে। বর্তমানে কোম্পানির সাইবার নিরাপত্তা, প্রকৌশল, প্রযুক্তি সহায়তা, বিক্রয় এবং বিপণন খাতে এই প্রোগ্রামের আওতায় দক্ষ লোক নিয়োগ দেওয়া হচ্ছে।

গুগল

প্রযুক্তি জায়ান্ট গুগল এন্ট্রি-লেভেলের বেশকিছু পদের প্রয়োজনীয় যোগ্যতা থেকে চার বছর মেয়াদী ডিগ্রি বাদ দিয়েছে বলে উল্লেখ করা হয় ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে। ২০২২ সালের ওই প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি দক্ষ লোকদের অনলাইন সার্টিফিকেট কোর্সকেই চার বছর মেয়াদী কলেজ বা বিশ্ববিদ্যালয় ডিগ্রির সমতুল্য হিসেবে ধরে নিয়োগ দিয়েছে।

বার্নিং গ্লাস ইনস্টিটিউটের তথ্যমতে, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে গুগলে চাকরি পাওয়ার জন্য স্নাতক ডিগ্রির প্রয়োজনীয়তা ৯৩ শতাংশ থেকে কমে ৭৭ শতাংশে এসে দাঁড়িয়েছে।

এছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রের আরও দুই নাম করা প্রতিষ্ঠান ব্যাংক অব আমেরিকা এবং ডেল্টা এয়ারলাইন্সও নতুন নিয়োগের ক্ষেত্রে কাগুজে ডিগ্রির তুলনায় কর্মীদের মধ্যে দক্ষতা ও সম্ভাবনাকেই বেশি গুরুত্ব দিচ্ছে। উচ্চশিক্ষা থেকে পিছিয়ে পড়া দক্ষ লোকদের ভালো চাকরির সুযোগ দিতে এই দুই প্রতিষ্ঠানও অন্যদের মতো বিভিন্ন স্কিম হাতে নিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com