রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

যে দেশে নারীরা নির্বিঘ্নে একা ঘুরে বেড়াতে পারেন

  • আপডেট সময় সোমবার, ১৫ জুলাই, ২০২৪

রোজ একই ধরনের জীবনযাপনে হাঁপিয়ে উঠি আমরা। শুধু কাজ নয়, আশেপাশের মানুষজন থেকেও যেন একটু ছুটি চাই। মাঝেমধ্যে মনে হয়, এমন কোথাও যাই, যেখানে আমাকে কেউ চেনে না। এই চাওয়া তো অন্যায় নয়। একই ধরনের কথা রোজ শুনে, একই কাজ নিয়মিত করে মন-শরীর যখন আর চলতে চায় না, তখন শুধু নিজের জন্য একটু সময় প্রয়োজন হয়।

আপনিও কি নিত্যদিনের একঘেঁয়ে রুটিনে নিজেকে খুঁজে পাচ্ছেন না। আপনিও কি ভাবছেন সবকিছু থেকে বিরতি প্রয়োজন। সবকিছু থেকে ছুটি নিয়ে একা কিছুদিন ঘুরে বেড়াতে চান? নিশ্চয়ই এসব ভেবেই মনটা নেচে উঠছে, ‘আজ হারিয়ে যাওয়ার নেই মানা।’ তবে মনে মনে নয়। সত্যি একা হারিয়ে যেতে পারেন এই দেশগুলোতে। হালফ্যাশনের পাঠকদের জন্য রইল এমন ছয়টি জায়গার খোঁজ।

কোস্টারিকা

পর্যাপ্ত সূর্যের আলো, বৃষ্টি-বাদলে প্রকৃতি নিজ হাতে যেন সাজিয়েছে দেশটিকে। দেশটির বৈচিত্র্য আপনাকে মুগ্ধ করবে। রোমাঞ্চ ও অ্যাডভেঞ্চারপ্রিয়দের জন্য কোস্টারিকা হতে পারে প্রথম পছন্দ। রেইন ফরেস্ট থেকে শুরু করে সমুদ্রবিলাস সবই উপভোগ করা যাবে এখানে। রেইন ফরেস্টে যেমন বানরসহ নানা বন্য প্রাণীর সাক্ষাৎ পাবেন, তেমনই কোস্টারিকার সৈকতগুলো আপনাকে দেবে প্রশান্তি।
রোমাঞ্চ ও অ্যাডভেঞ্চারের পরবর্তী ক্লান্তি দূর করবে কোস্টারিকার সৈকতগুলো। কোস্টারিকার খাবারও বেশ উপভোগ্য। কফি, কলা ও চকোলেট উৎপাদনকারী দেশটিতে খাবারেও আছে নানা বৈচিত্র্য।

কোয়াসান, জাপান

সূর্যোদয়ের এই দেশের ঘর-বাড়িগুলো পোস্ট-কার্ডের মতোই সুন্দর। ছিমছাম রাস্তা। প্রযুক্তির তীর্থক্ষেত্র হলেও নিজেদের ঐতিহ্যগুলো টিকিয়ে রেখেছে সসম্মানে। জাপানে আপনি যে শহরেই যান না কেন, একটি শহর কোনোভাবেই মিস করা যাবে না। কোয়াসান-শিল্প, স্থাপত্য ও সংস্কৃতি যেখানে এক হয়েছে। ছোট এই শহরটি শুধু সুন্দর তা–ই নয়, জীবদ্দশায় সবচেয়ে সেরা অভিজ্ঞতা দেবে এই ভ্রমণটি। এখানকার মূল আকর্ষণ বৌদ্ধ মন্দিরগুলোতে রাতে থাকা যাবে। জাপানিজ রীতিনীতিগুলো সম্পূর্ণ পালন করা হয় মন্দিরগুলোতে। রাতে আপনি পাবেন তাঁদের চিরায়ত মেঝেতে ঘুমানোর সুযোগ, ভেজেটেরিয়ান খাবার ও জাপানিজ পানীয়।
আর সকালে তাঁদের রীতি মেনে গোসল শেষে প্রাণ জুড়ানো একটি, মেডিটেশন। আধ্যাত্মিক এই শান্তি কোয়াসান ছাড়া কোথাও সম্ভব নয়। নিজের সঙ্গে বোঝা-পড়ার এর চেয়ে ভালো উপায় আর কী হতে পারে।

টুস্ক্যানি, ইতালি

খাওয়া, প্রার্থনা ও প্রেমময় মুহূর্ত কাটাতে রোম প্রথম পছন্দ। তবে তার চেয়েও বেশি কিছু চাইলে আপনাকে যেতে হবে টুস্ক্যানিতে। বলা হয়, এই শহরের বাতাসে আছে অদৃশ্য এক শান্তি যা আপনাকে জাগতিক জটিলতা থেকে দূরে নিয়ে যাবে। ছবির মতো সুন্দর এই শহরটি। অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষ এই শহর বেশি পছন্দ করে।
ফ্লোরেন্স থেকে অল্প কিছু সময়ের দুরত্ব হওয়ার কারণে ফ্লোরেন্স ও তুস্কানি শহরে একসঙ্গে ভ্রমণ করার সুযোগও থাকবে। প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে বাড়তি পাওনা হতে পারে এই এলাকার মানুষের বন্ধুত্বপূর্ণ ব্যবহার।

মিকোনোস, গ্রিস

মিকোনোস গ্রিসের সাইক্লাডিক দ্বীপপুঞ্জের বিখ্যাত দ্বীপগুলোর একটি। একে গ্রিসের পার্টি আইল্যান্ডও বলা হয়ে থাকে। তো বুঝতেই পারছেন, মিকোনিসে আপনার জন্য অনেক কিছু রয়েছে। সুন্দর সুন্দর সমদ্রসৈকতে সাজানো এই দ্বীপ। এই শহরে রাতের দৃশ্যগুলো সবচেয়ে বেশি উপভোগ্য। সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তদের জন্য ইন্সটাগ্রাম ফ্রেন্ডলিও বলা যায়। তারাভরা আকাশের নিচে রাত কাটানো যাবে এখানকার সৈকতগুলোতে। সঙ্গে উপভোগ করতে পারেন সি ফুড।
মূল শহরটিও খুবই আকর্ষণীয়। সরু সরু আঁকাবাঁকা গলি আর ফুল দিয়ে সাজানো প্রায় প্রত্যেকটি মোড়। স্বপ্নের মতো ঠিক। বুটিক, আর্ট গ্যালারি, বইয়ের দোকান, নানা প্রদর্শনীর দোকান আর অবশ্যই ক্যাফে ও বারে ভর্তি এই শহর। আরও আছে ছোট বড় বেশ কিছু চার্চ।

সুইজারল্যান্ড

সৌন্দর্যের রানি বলা হয় এই দেশকে। সুইজারল্যান্ডের যেকোনো শহরই আপনাকে মুগ্ধ করবে। চোখজুড়ানো সবুজের জন্যই বিখ্যাত দেশটি। পাহাড়ের পাদদেশে, নদীর পারে বিন্যাস করে সাজানো এখানকার ঘরবাড়িগুলো। আমাদের ঠিক উল্টো যেন। বাড়ির চারপাশেও অবারিত সবুজ আর ফুল-ফল।
সুইজারল্যান্ডে তুলনামূলক ভাবে খরচ বেশি হলেও, টাকা উসুল হয়ে যাবে বলা যায়। এই দেশে ভ্রমণে আপনার একা লাগবে না। রাস্তায় প্রায়ই দেখতে পাবেন ভিন্ন ভাষাভাষীর লোক। বুঝেশুনে বন্ধুত্বও করে নিতে পারেন।

পানামা সিটি

পানামা সিটির প্রতিটি শহরই ভ্রমণ উপযোগী। রাস্তা ও রাস্তার পাশের বাড়িগুলোর ব্যালকনি মন ভোলাবে সহজেই। সমুদ্রসৈকতে সবচেয়ে ভালো অভিজ্ঞতা পেতেও আপনার তালিকায় থাকতে পারে এই দেশটি। কফিপ্রেমীদের জন্যও স্বর্গতুল্য দেশটি। পৃথিবীর সেরা কফিগুলোর জন্মভূমি পানামা।

উইকিপিডিয়া ও পেকজেলসডটকম

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com