মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন
Uncategorized

যে কোনও সময় এই ৫ রুটে ট্রেন ভ্রমণ আপনাকে মুগ্ধ করবে

  • আপডেট সময় মঙ্গলবার, ১৭ মে, ২০২২

জম্মু-বারামুলা এশিয়ার দীর্ঘতম রেল নেটওয়ার্ক রয়েছে আমাদের এই দেশে। রয়েছে অজস্র রুট। কোনওটা উচ্চতার জন্য, কোনওটা সমুদ্রের জন্য, কোনওটা আবার তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এরকম একটি রুট হল কাশ্মীরের জম্মু-বারামুলা। জম্মুর সঙ্গে কাশ্মীর উপত্যকাকে যোগ করছে এই জম্মু-বারমুলা রেলপথ। মোট দৈর্ঘ ৩৫৬ কিলোমিটার। শীতে এই রেললাইনে ভ্রমণ শুধু চিত্তকার্ষক নয়, চ্যালেঞ্জিংও।  

2/5

মুম্বই-গোয়া মুম্বই-গোয়া রুটে কোঙ্কন রেলের এই যাত্রাপথে পড়বে অজস্র টানেল, ঝর্না, লেক, সেতু আর অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য। বর্ষার সময়ে এই রুটে ভ্রমণের মজাই আলাদা।

নিউ জলপাইগুড়ি-দার্জিলিং টয় ট্রেন টানা ৮৮ কিলোমিটার এই ট্রেনের যাত্রাপথে ছড়িয়ে রয়েছে হিমালয়ের অপরূপ সৌন্দর্য। পাহাড়ের কোল বেয়ে উঠে যাচ্ছে ট্রেন। সঙ্গে স্টিম ইঞ্জিনের শব্দ। সবেমিলিয়ে এত অপূর্ব অনুভূতি।

কালকা-সিমলা রেল বরফের মধ্যে গিয়ে কালকা থেকে সিমলা পর্যন্ত এই ট্রেনে যাত্রা করা যে কোনও মানুষের স্মৃতিতে একটা অ্যাসেট। ৯৬ কিলোমিটার এই পথ থেকে টয়ট্রেন সময় নেয় ৫ ঘণ্টা। কিন্তু লম্বা এই যাত্রাপথ একেবারেই বোরিং নয়। রাস্তায় পড়বে ৮০০ সেতু, ১০৩টি টানেল আর অজস্র গুহা।

মেট্টুপালায়-উটি এই পথেক দৈর্ঘ ৪৬ কিলোমিটার। টানা ৪ ঘণ্টারও বেশি এই ট্রেন পাহাড়ে চড়ে আবার সাড়ে তিন ঘণ্টারও বেশি সময় করে এটি আবার নামে। যাত্রাপথে রয়েছে ১০৮টি গুহা, ১৬টি টানেল ও ২৫০টি ব্রিজ। কখনও সবুজ উপত্যকা, কখনও ঘন বন, কখনও আবার চা বাগানের মধ্যে দিয়ে ছুটে চলে এই হেরিটেজ ট্রেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com