বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৯ অপরাহ্ন
Uncategorized

যুক্তরাষ্ট্রে বছরের শুরুতেই ৩৬টি বন্দুক হামলা, নিহত ৫৯

  • আপডেট সময় সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩

যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও ঘটছে গোলাগুলি। কেবল নতুন বছরের প্রথম ২২ দিনেই ৩৬টি হামলা হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন ৫৯ জন।সোমবার (২৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ওয়িওন নিউজ এসব তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য বলছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে মোট ৬৯১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ হারান অন্তত ৭০৬ জন। আহত হন ১১৫ জন। আর ২০২২ সালে মোট হামলা হয় ৬৪৮টি। এসব হামলায় নিহত হয়েছেন ৬৭৩ জন। আহত হয়েছেন কয়েকশ’।

এরইমধ্যে ২০২২ সালের ১৪ মে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরের একটি সুপারশপে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। নৃশংস ওই হামলায় নিহত হন অন্তত ১০ জন। একই মাসে টেক্সাস অঙ্গরাজ্যের ইউভালদে শহরের একটি স্কুলে আরেকটি বড় হামলার ঘটনা ঘটে।

স্কুলটির সাবেক শিক্ষার্থীর ওই হামলায় নিহত হন ২২ জন। আহত হন বহু মানুষ। এছাড়া, চলতি বছরের শুরু থেকে ২২ জানুয়ারি পর্যন্ত ৩৬টি হামলায় প্রাণ হারিয়েছেন ৫৯ জন। বন্দুক সহিংসতা বন্ধে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের উদ্যোগ নেয়া হলেও দেশটিতে এর কোনো প্রভাব পড়ছে না।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ‘অস্ত্রের সহজলভ্যতা, বিষণ্নতা এবং সামাজিক অবক্ষয়ের কারণেই যুক্তরাষ্ট্রে বেড়েছে বন্দুক সহিসংতা। বিশ্বের বিভিন্ন দেশের নিরাপত্তা, সন্ত্রাস দমন এবং মানবাধিকার নিয়ে সোচ্চার থাকা যুক্তরাষ্ট্রে এ ধরনের হামলা কোনোভাবেই কাম্য নয় বলেও মনে করেন তারা। বিশেষজ্ঞরা বলছেন, অন্য দেশের নিরাপত্তা ও সুশাসন নিয়ে কথা বলার আগে যুক্তরাষ্ট্রের নিজ দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করা উচিত।

২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। ক্ষমতা গ্রহণের আগে যুক্তরাষ্ট্রের সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যুতে প্রতিশ্রুতি দিলেও দেশটিতে আশঙ্কাজনকহারে বেড়ে চলেছে বন্দুক সহিংসতা। রীতিমত বন্দুক হামলার দেশে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও হামলার খবর গণমাধ্যমে শিরোনাম হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com