শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে নিশ্চিত হচ্ছে বৈদ্যুতিক যানবাহন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

২০২৩ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া বেশিরভাগ নতুন গাড়ি যেন অল-ইলেকট্রিক হয় তা নিশ্চিত করার প্রস্তাবনা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যা দেশটিকে জলবায়ু সহায়ক রাষ্ট্রে পরিণত হতে সাহায্য করবে।

মার্কিন সরকার গাড়ি প্রস্তুতকারকদের নির্দিষ্ট সংখ্যক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করতে বাধ্য করবেনা তবে সরকার প্রতিটি প্রস্তুতকারকের বিক্রি করা মোট গাড়ির দ্বারা উত্পন্ন দূষণকে কমিয়ে আনতে পারে। প্রস্তাবিত এই নীতি যানবাহন শিল্পকে একটি নির্দিষ্ট সংখ্যক শূন্য-নিঃসরণকারী যানবাহন বিক্রি করতে বাধ্য করবে।

প্রস্তাবিত প্রবিধান অনুযায়ী এক দশকেরও কম সময়ের মধ্যে নতুন উৎপাদিত যাত্রীবাহী গাড়ির দুই-তৃতীয়াংশ এবং নতুন ভারী ট্রাকের এক চতুর্থাংশ সম্পূর্ণ বৈদ্যুতিক হতে হবে। এটি একটি বিশাল পরিবর্তন হতে যাচ্ছে। যেখানে গত বছর নতুন গাড়ির মাত্র ৫.৮ শতাংশ অল-ইলেকট্রিক যান।

নতুন নিয়ম প্রণয়ন করা হলে, মার্কিন যুক্তরাষ্ট্র তার অর্থনীতির সমস্ত শাখা দ্বারা দুই বছরের মধ্যে উত্পন্ন কার্বন ডাই অক্সাইড নির্গমনের সমতুল্য গাস নির্মূল করতে পারবে। এটি জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাবগুলি এড়াতে যুক্তরাষ্ট্রকে সাহায্য করবে। কেউ কেউ এই নিয়মগুলিকে সরকারি বাড়াবাড়ি হিসাবে দেখছেন এবং আদালতকে বিষয়টি বিবেচনা করতে বলছেন। এছাড়া অনেকেই চাকরি হারানোর আশঙ্কা করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com