রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

মালয়েশিয়ার মালাকা রাজ্যে কন্স্যুলার সেবা দেবে হাইকমিশন

  • আপডেট সময় শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

মালয়েশিয়ার প্রাচীন শহর মালাকায় কন্স্যুলার সেবা দেবে কুয়ালালামপুরস্থ হাইকমিশন। বিশেষ ব্যবস্থাপনায় এ সেবা গ্রহণে প্রবাসীদের ৩০ জুলাইয়ের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

বুধবার (১৭ জুলাই) বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান প্রণব কুমার ভট্টাচার্য্যের সই করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাউন্সেলর টিমের অস্থায়ী কার্যালয় মেলাকা থেকে পাসপোর্ট সংক্রান্ত সেবাটি গ্রহণ করতে আগে থেকে অনলাইনে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ৩ ও ৪ আগস্ট (শনিবার ও রোববার) স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মালাকা প্রদেশের প্লাজা মেলাকা সেন্ট্রালের সিবিএল মানি ট্রান্সফার অফিস থেকে সরাসরি পাসপোর্ট ও কনস্যুলার সেবা গ্রহণ করতে পারবেন বাংলাদেশিরা। এজন্য আগামী (৩০ জুলাই) এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

বিশেষ কনস্যুলার সার্ভিসে; পাসপোর্টে তথ্য সংশোধনী সংক্রান্ত পত্র, পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন চিঠিপত্র, লেটার অব ইন্ট্রোডাকশন, পাসপোর্টের ফটোকপি সত্যায়ন, জন্ম নিবন্ধন সনদ সত্যায়ন, ট্রান্সফার অফ রেসিডেন্স বা দেশ ত্যাগের/পরিবর্তনের প্রত্যয়নপত্র, একাডেমিক সার্টিফিকেট বা শিক্ষা সনদ সত্যায়ন, ড্রাইভিং লাইসেন্সের সত্যায়ন এবং প্রত্যয়ন পত্র, আম-মোক্তারনামা বা পাওয়ার অফ অ্যাটর্নি, পারিবারিক সম্পর্কিত পত্র বা রিলেশনশিপ লেটার, বৈবাহিক সনদ, নিকাহনামা এবং ডিভোর্স পেপার সত্যায়ন, মালয়েশিয়ান নাগরিক বিবাহের ক্ষেত্রে অবিবাহিত সনদ সত্যায়ন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কপি সত্যায়নসহ অন্যান্য সত্যায়নপত্র।

যেসব পাসপোর্ট আবেদনকারীর তথ্য অনলাইনে থাকবে শুধুমাত্র তারাই সরাসরি উপস্থিত হয়ে হাতে হাতে পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের সার্ভিসটিও যথারীতি চালু থাকবে।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য এই ঠিকানায় গিয়ে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। একইসঙ্গে পাসপোর্ট সংগ্রহের জন্য ডাকযোগে সেবাটি চালু থাকবে। তবে দুই ধরনের সার্ভিসে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করা হয়েছে।

উল্লেখিত সময়, স্থান ও তারিখে ই-পাসপোর্ট-এর জন্য আবেদনপত্র দাখিল করা যাবে। ই-পাসপোর্ট আবেদনপত্র দাখিল করার জন্য ‘এক্সপার্ট সার্ভিসেস এসডিএন বিএইচডি’(ইএসকেএল) এর কল সেন্টারের হেল্প লাইন নম্বর ০৩-৯২১২০২৬৭ এ কল করে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা বাধ্যতামূলক।

অ্যাপয়েন্টমেন্ট গ্রহণের ভিত্তিতে ই-পাসপোর্ট আবেদনপত্র গ্রহণ, আবেদনপত্র জমা প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ই-পাসপোর্টের আবেদনপত্র দাখিলের সঙ্গে সংশ্লিষ্ট পরিচ্ছন্ন কাগজপত্র উপস্থাপন করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com