শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

মার্চে নতুন ৩৫ হাজার কর্মসংস্থান

  • আপডেট সময় সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

মার্চে কানাডার অর্থনীতিতে ৩৫ হাজার কর্মসংস্থান যুক্ত হয়েছে। জনসংখ্যার শক্তিশালী বৃদ্ধির মধ্যে এটা অর্জিত হয়েছে। এর ফলে বেকারত্বের হা রেকর্ড সর্বনি¤েœর কাছাকাছি রয়েছে। যদিওউচ্চ সুদের হারের কারণে অর্থনীতিতে লড়াই করতে হচ্ছে।

স্ট্যাটিস্টিকস কানাডা তাদের সাম্প্রতিক শ্রমশক্তি জরিপে বলেছে, টানা চতুর্থ মাসের মতো বেকারত্বের হার পাঁচ শতাংশের মধ্যে রয়েছে।

নতুন কর্মসংস্থান হয়েছে মূলত বেসরকারি খাতে। এ সময়ে পরিবহন ও গুদাম, ব্যবসা, ভবন ও অন্যান্য সহায়ক সেবার পাশাপাশি আর্থিক, আবাসন, ভাড়া ও লিজিং খাতে কর্মসংস্থান বেড়েছে। একই সময়ে নির্মাণ, অন্যান্য সেবা ও প্রাকৃতিক সম্পদ খাতে কর্মসংস্থান হ্রাস পেয়েছে।

ইনডিডের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ব্রেন্ডন বার্নার্ড বলেন, বিপুল অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যেও শ্রমবাজার যে এখনো ভালো করছে প্রতিবেদন সেটাই বলছে।
স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, গত মাসে জনসংখ্যা বেড়েছে দশমিক ৩ শতাংশ। অন্যদিকে বেকারত্ব বেড়েছে দশিমক ২ শতাংশ।

গত ছয় মাসে কানাডার অর্থনীতি প্রায় সাড়ে তিন লাখ কর্মসংস্থান যোগ করেছে। অর্থনৈতিক মন্দার আশঙ্কা করেছিলেন যেসব অর্থনীতিবিদ তাদের কাছে এটা বিস্ময়কর মনে হয়েছে। অর্থনীতিতে আগামীতে কী হতে যাচ্ছে এবং উচ্চ সুদের হার কী প্রভাব ফেলছে সেই ব্যাখ্যা আরও কঠিন করে তুলেছে এই পরিসংখ্যান।

নিয়োগদাতাদের তাদের নিয়োগ অব্যাহত রাখায় মার্চেও বেতন বৃদ্ধি অব্যাহত ছিল। মার্চে ঘণ্টাপ্রতি বেতন বেড়েছে বার্ষিক গড়ে ৫ দশমিক ৩ শতাংশ। স্ট্যাটিস্টিকস কানাডার প্রতিবেদন অনুযায়ী, যারা এখনো কাজের বাইরে রয়েছেন দীর্ঘ সময় পর্যন্ত তারা এ অবস্থঅয় থাকবেন বলে মনে হয় না। মার্চে ২৭ ঘণ্টা বা তার বেশি সময় পর্যন্ত যারা কাজের বাইরে ছিলেন তাদের হার ১৬ শতাংশে নেমে এসেছে। এক বছর আগে এ হার ছিল যেখানে ২০ দশমিক ৩ শতাংশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com