শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
Uncategorized

ভ্রমণকালে সুস্থ থাকতে করণীয়

  • আপডেট সময় শনিবার, ৮ জানুয়ারি, ২০২২

ভ্রমণ করতে কার না ভালো লাগে। সবারই ভালো লাগে তাই না? সময় পেলেই আমরা একদল মানুষ ছুটে যাই প্রকৃতির কাছে। প্রকৃতিও আমাদের কে সাআনন্দে গ্রহন করে নেয়। ভ্রমণ সব সময় আমাদের নতুন কিছু শিখায়। নতুন ভাবে ভাবতে শিখায়। নতুন ভাবে চলতে শিখায়। তবে, মাঝে মাঝে আমাদের ছোট খাটো কিছু ভুলের কারনে আনন্দের ভ্রমণ নিরআনন্দের রুপ নেয়।

তাই, চলুন জেনে নেই ভ্রমণকালে সুস্থ থাকাতে করণীয়-

১। খাবার  পানীয়ঃ 

ভ্রমণের সময় শরীরের দুর্বলতা এড়াতে পানি পান করা প্রয়োজন। এ ছাড়া পুষ্টিকর খাবারও খেতে হবে। এটি না মানা হলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে বাদাম ও শুকনো ফলমূল সঙ্গে রাখা যেতে পারে। সুযোগ পেলেই খেয়ে নিতে হবে তাজা ফলমূল, শসা ও দইয়ের মতো খাবার। এ ছাড়া অসুস্থতা বোধ করলে লেবু ও আদা খেতে হবে।

২। ইয়োগাঃ 

ভ্রমণকালে সুস্থ থাকার জন্য ইয়োগা চর্চা করা ভালো। বেশ কিছু সহজ ইয়োগা স্ট্রেচ আছে, যা ভ্রমণকালে শরীর ঠিক রাখতে সহায়তা করে। এ জন্য দেহের সঙ্গে মানানসই ইয়োগা স্ট্রেচগুলো জেনে রাখা উচিত।

৩। হাঁটাঃ

ভ্রমণের সময় শুধু শুয়ে-বসে থাকলে অসুস্থ হয়ে পড়ার শঙ্কা থাকে। তাই নতুন কোনো স্থানে গেলে ওই জায়গাটি আধাঘণ্টা হেঁটে দেখা যেতে পারে। এতে সুস্থ থাকার পাশাপাশি ওই জায়গা সম্পর্কে অনেক কিছু জানা সহজ হবে।

৪। খাবারে সাবধানতাঃ

ভ্রমণকালে অপরিচিত স্থানে অস্বাস্থ্যকর খাবার ও পানীয় গ্রহণ করা ঠিক নয়। কারণ এতে ডায়রিয়াজনিত রোগ হওয়ার শঙ্কা থাকে।

৫। সুস্থতায় মনোযোগঃ

ভ্রমণে গিয়ে দেহের সুস্থতায় মনোযোগ দেওয়া উচিত। অনেকেই ভ্রমণকালে দেহের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন থাকে না। কিভাবে দেহ সুস্থ থাকবে, সে জন্য পরিকল্পনা করা ভালো।

৬। ঘুম  বিশ্রামঃ

ভ্রমণের সময় পর্যাপ্ত ঘুম ও বিশ্রামের প্রয়োজন আছে। বিমানে দূরবর্তী স্থানে ভ্রমণে জেটল্যাগে আক্রান্ত হতে পারে। তাড়াহুড়া করে বহু দর্শনীয় স্থান ভ্রমণে ক্লান্তি হতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com