বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
Uncategorized

ভিসা জালিয়াত চক্রের বিষয়ে সতর্ক করলো মার্কিন দূতাবাস

  • আপডেট সময় শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩
বিপুল অঙ্কের অর্থের বিনিময়ে চুক্তি করে অভিনব প্রতারণার মাধ্যমে মার্কিন ভিসা নিয়ে জালিয়াতির অভিযোগে চক্রের ছয় জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। বুধবার (১৮ জানুয়ারি) রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ ধরনের জালিয়াত চক্রের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে ঢাকায় আমেরিকার দূতাবাস।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ভুল তথ্য ও কাগজপত্র দেওয়া হলে ভিসা না দেওয়াসহ ভবিষ্যতে যুক্তরাষ্ট্র সফর অনিশ্চিত হবে বলে সাবধান করা হয়। দূতাবাস থেকে ভিসার জন্য দালাল না ধরে নিজেই ফরম পূরণের জন্যও অনুরোধ করা হয়েছে। কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেখানে যে তথ্য দেওয়া হবে সেটির জন্য ভিসা আবেদনকারী দায়ী থাকবেন।

জানা গেছে, গত তিন বছর ধরে ‘ট্রাভেলস ডায়েরি’ নামে একটি এজেন্সির মালিক ওয়াহিদ উদ্দিন (৩৮) ও তার সহকারী শফিকুল ইসলাম সুমন (৩৭) এবং আরও কয়েকজন পরস্পর যোগসাজশে মালদ্বীপ, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের জাল সিল যুক্ত করে পাসপোর্ট ‘ভারী’ করে। দূতাবাসে ভিসার আবেদন জমা দেওয়ার পর দূতাবাসের কর্মকর্তাদের কাছে ভিসা এবং সিল অসঙ্গতিপূর্ণ মনে হলে তথ্য যাচাই করে বিষয়টির প্রকৃত ঘটনা সম্পর্কে জানতে পারেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হলে ৬ প্রতারককে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, এই চক্রটি লোকজনদের কাছ থেকে বিপুল অঙ্কের টাকা নিয়ে আমেরিকার ভিসা পাইয়ে দেওয়ার জন্য তিন বছর ধরে এ ধরনের অপতৎপরতা চালিয়ে আসছিল। এ চক্রের অনেকেই বিভিন্ন ট্রাভেল এজেন্টের মালিক এবং এর সঙ্গে সম্পৃক্ত।তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ ও নির্গমনের জাল স্ট্যাম্পও বিক্রি করতো বলে জানিয়েছে দূতাবাস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com