মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

ভারতের যেসব স্থান মালদ্বীপের মতোই সুন্দর

  • আপডেট সময় বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

মালদ্বীপের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। তবে সে দেশে যাওয়া, থাকা-খাওয়া ও ঘোরাঘুরির খরচ সব মিলিয়ে কিন্তু কম নয়। তাই যাদের সামর্থ্য নেই আপাতত মালদ্বীপ যাওয়ার, তারা চাইলে ঘুরে আসতে পারেন ভারতের মিনি মালদ্বীপে।

এতে যেমন ভারতের সব দর্শনীয় স্থানও দেখতে পারবেন আবার মালদ্বীপের মতো সৌন্দর্যও উপভোগ করতে পারবেন। একই সঙ্গে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য, খোলামেলা জীবন, রোমান্টিক অনুভূতি, আধুনিক সুযোগ-সুবিধা ইত্যাদি উপভোগ করার লোভ তো থাকেই সব পর্যটকের মনেই। তার উপর আবার আছে ফোটোসেশনের তাগিদ।

মালদ্বীপ না গিয়েও কিন্তু আপনি এসব পাবেন, তাও আবার পাশের দেশ ভারতেই। সে দেশে এমন কয়েকটি স্থান আছে, যা দেখতে হুবহু মালদ্বীপের মতো। এতে খরচও বাঁচবে। চলুন তবে জেনে নেওয়া যাক ভারতের কোন কোন স্থানে গেলে মিনি মালদ্বীপের সৌন্দর্য উপভোগ করতে পারবেন-

মালদ্বীপের মতোই সুন্দর ভারতের যেসব স্থান

কোচি, কেরল

কেরলের কোচিতে দেখা মিলবে ‘মিনি মালদ্বীপের’। ভারতের প্রথম এই ভাসমান রিসোর্টটি খোলা হয়েছে কোচির কাছে কুম্বলাঙ্গির দ্বীপ গ্রামে।

সেখানে পানির পাশে একটি খোলা রিসোর্টে থাকাকালীন মালদ্বীপের অনুভূতি নিতে পারবেন। কোচির এই মিনি মালদ্বীপের ব্যাকওয়াটারের সুন্দর দৃশ্য আপনাকে মন্ত্রমুগ্ধ করবে।

মালদ্বীপের মতোই সুন্দর ভারতের যেসব স্থান

এটি কেবল এশিয়ার প্রথম পরিবেশবান্ধব আন্ডারওয়াটার রিসোর্টই নয়, ভারতেরও প্রথম আন্ডারওয়াটার রিসোর্ট। বিলাসবহুল ডিজাইনের ঘর’সহ ৫টি ভাসমান ভবন নিয়ে গঠিত এই রিসোর্ট।

যদিও এই রিসোর্টে একরাত কাটাতে আপনাকে গুনতে হবে ৫ হাজার টাকা। দাম বাড়তে বা কমতে পারে, তবে মালদ্বীপের চেয়ে কিন্তু অনেক কম।

তেহরি, উত্তরাখণ্ড

মালদ্বীপের রঙিন ভাসমান কুঁড়েঘরের ছবি অনেকেই নিশ্চয়ই দেখেছেন, এরকম ঘর ভারতেও দেখতে পাবেন। উত্তরাখণ্ডের তেহরির লে রোই রিসোর্টকে অনেকেই ‘মিনি মালদ্বীপ’ বলেন।

মালদ্বীপের মতোই সুন্দর ভারতের যেসব স্থান

এই রিসোর্টের চারপাশে হিমালয় পর্বতমালা। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৫ হাজার ৫০০ ফুট। এই উচ্চতায় তেহরি লেকের উপর অবস্থিত রঙিন রিসোর্ট। সাধারণ নকশার ২০টি রুম আছে এই রিসোর্টে।

নিরিবিলি পরিবেশ, মনোরম আবহাওয়া ও লেকের কাছে কুঁড়েঘরে থাকার অভিজ্ঞতা পর্যটককে মালদ্বীপের কথা মনে করিয়ে দেয়।

হ্যাভলক, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

দক্ষিণ এশিয়ার সব জনপ্রিয় সমুদ্রসৈকতের মধ্যে অন্যতম হলো ‘মালদ্বীপ’ ও ‘আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ’।

মালদ্বীপের মতোই সুন্দর ভারতের যেসব স্থান

যারা কম খরচে মালদ্বীপের মতো ছুটি কাটাতে চান তারা ঘুরে আসতে পারে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য ও সমুদ্রসৈকতের নীলচে দৃশ্য আপনাকে মুগ্ধ করবে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে গিয়ে মিলি মালদ্বীপের ফিল নিতে সেখানে থাকুন সিলভার স্যান্ড বিচ রিসোর্টে। এটি হ্যাভলকের অন্যতম সেরা রিসোর্ট।

সূত্র: আইডিভা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com