শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

ভারতের টাইগার হিল ভ্রমণে মুখ ফেরাচ্ছেন পর্যটক থেকে ব্যবসায়ীরা

  • আপডেট সময় শনিবার, ২৭ মে, ২০২৩

ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য টাইগার হিলে ভিড় কমাতে, সরকার সম্প্রতি ভাউচার পদ্ধতি পরিবর্তন করেছে। তবে আকর্ষণীয় এই শৈলশহর পর্যটন কেন্দ্র নিয়ে নতুন সমস্যা দেখা দিয়েছে। ফলে ট্যুর অপারেটরদের প্রতি অসন্তুষ্ট পর্যটকরা।

প্রকৃতির ছায়ায়, এভারেস্ট থেকে কাঞ্চনজঙ্ঘা সকালের সূর্যের প্রথম রশ্মিতে জ্বলজ্বল করে। বছরের পর বছর দেশি-বিদেশি পর্যটকরা এমন প্রাকৃতিক দৃশ্য দেখতে টাইগার হিলে ভিড় জমায়। তবে টাইগার হিলে ভ্রমণের খরচ দিন দিন বাড়ছে বলে অভিযোগ রয়েছে। পর্যটক এবং ট্যুর অপারেটররা ক্ষুব্ধ যে টাইগার হিলে প্রবেশের মূল্য চমকপ্রদভাবে জনপ্রতি 70 টাকা করা হয়েছে। তাদের দাবি, এই বাড়তি অর্থ চলে যায় কিছু অপ্রয়োজনীয় খাতে। ফলে পর্যটকরাও টাইগার হিল দেখার আগ্রহ হারাচ্ছেন।

যদিও ম্যানেজমেন্ট দাবি করে যে জিটিএ এবং ফরেস্ট সার্ভিস এলাকাটি পরিষ্কার রাখার জন্য ন্যূনতম পরিমাণ চার্জ করে। গড়ে প্রতিদিন শতাধিক মানুষ এই জনপ্রিয় স্থানটিতে যান। দেশটির প্রশাসন বলেছে যে তারা এখানে যে আবর্জনা ফেলে তা পরিষ্কার করার জন্য টাকা নেওয়া হয়।

প্রকৃতির ছায়ায় ভোরের প্রথম সূর্যের রশ্মিতে ঝলমল করে ওঠে এভারেস্ট থেকে কাঞ্চনজঙ্ঘা। এমন নৈসর্গিক দৃশ্য দেখতেই বছরের পর বছর টাইগার হিলে ভিড় জমান দেশি থেকে বিদেশি পর্যটকেরা। তবে অভিযোগ উঠে এসেছে, টাইগার হিলে ট্যুরের খরচ দিন দিন বেড়েই চলছে। এক ধাক্কায় টাইগার হিলে মাথাপিছু প্রবেশ মূল্য ৭০ টাকা হয়ে যাওয়ায় অসন্তুষ্ট পর্যটক থেকে ট্যুর অপারেটররা। তাদের দাবি, অপ্রয়োজনীয় কিছু খাতে এ বাড়তি টাকা নেওয়া হচ্ছে। ফলে পর্যটকেরাও টাইগার হিল ভ্রমণে আগ্রহ হারাচ্ছেন।

প্রশাসন সম্প্রতি টাইগার হিলে যানজট কমাতে একটি ভাউচার ব্যবস্থা চালু করেছে। টাইগার হিলে যেতে হলে গাড়িটিকে প্রথমে কুপন সংগ্রহ করতে হবে। ড্রাইভার এবং ট্যুর অপারেটররাও এই ভাউচার নিয়ে অসন্তুষ্ট। ট্রাফিক পুলিশের মতে, এমন একটি ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে প্রতিদিন 550টি গাড়ি টাইগার হিলে ভ্রমণের অনুমতি পায়। কার্শিয়াং, সুখিয়াপোখরি, দার্জিলিং সদর এবং জোড়বাংলোতে প্রতিদিন সকাল 8:00 থেকে 18:00 পর্যন্ত কুপন পাওয়া যায়।

উল্লেখ্য, জনপ্রিয় এ পর্যটনকেন্দ্র টাইগার হিলে ২০১৯ সাল থেকেই কুপন সিস্টেম চালু করা হয়। শুরুতে এ কুপনের জন্য আলাদা কোনো ফির প্রয়োজন ছিল না। কিন্তু পরে বন দফতর মাথাপিছু ৫০ টাকা চার্জের সঙ্গে যুক্ত হয়। খরচ আরও বাড়ে ২০২২ সালে। পাশাপাশি এর সঙ্গে যুক্ত হয় জিটিএ-এর ২০ টাকা চার্জ। যদিও বন দফতরের অধিকর্তার দাবি, পুরো ভারতে অভয়ারণ্যে প্রবেশের ক্ষেত্রেই এ ফি দিতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com