শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

ভারতের টাইগার হিল ভ্রমণে মুখ ফেরাচ্ছেন পর্যটক থেকে ব্যবসায়ীরা

  • আপডেট সময় শুক্রবার, ১২ মে, ২০২৩

ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র টাইগার হিলে ভিড় কমাতে সম্প্রতি কুপন সিস্টেমে পরিবর্তন এনেছে দেশটির প্রশাসন। তবে শৈলশহরের এ আকর্ষণীয় ট্যুরিস্ট পয়েন্ট নিয়ে তৈরি হয়েছে নতুন এক সমস্যা। ফলে এতে ক্ষুব্ধ হয়েছেন ট্যুর অপারেটর থেকে পর্যটকেরা।

প্রকৃতির ছায়ায় ভোরের প্রথম সূর্যের রশ্মিতে ঝলমল করে ওঠে এভারেস্ট থেকে কাঞ্চনজঙ্ঘা। এমন নৈসর্গিক দৃশ্য দেখতেই বছরের পর বছর টাইগার হিলে ভিড় জমান দেশি থেকে বিদেশি পর্যটকেরা। তবে অভিযোগ উঠে এসেছে, টাইগার হিলে ট্যুরের খরচ দিন দিন বেড়েই চলছে। এক ধাক্কায় টাইগার হিলে মাথাপিছু প্রবেশ মূল্য ৭০ টাকা হয়ে যাওয়ায় অসন্তুষ্ট পর্যটক থেকে ট্যুর অপারেটররা। তাদের দাবি, অপ্রয়োজনীয় কিছু খাতে এ বাড়তি টাকা নেওয়া হচ্ছে। ফলে পর্যটকেরাও টাইগার হিল ভ্রমণে আগ্রহ হারাচ্ছেন।

যদিও প্রশাসনের দাবি, জায়গাটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য ন্যূনতম টাকা ধার্য করেছে জিটিএ এবং বন দফতর। প্রতিদিন গড়ে প্রায় শতাধিক মানুষ এ জনপ্রিয় জায়গাটিতে ঘুরতে আসেন। এখানে তাদের ফেলা বর্জ্য পরিষ্কারের জন্যই এ টাকা ধার্য করা হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

টাইগার হিলে যাওয়ার খরচ নিয়ে এর আগেও অভিযোগ তুলেছিলেন ট্যুর অপারেটররা। তাদের দাবি, টাইগার হিলে প্রথমে পার্কিং ফি বাবদ শুধু দশ টাকা দিতে হতো। পরে বন দফতর এবং জিটিএ ফি আদায় শুরু করতেই সে খরচের সঙ্গে জুড়েছে মাথা পিছু ৭০ টাকা প্রবেশ মূল্য। ফলে পর্যটক ছাড়াও সব মিলিয়ে গাড়ি চালকদের দিতে হচ্ছে ৮০ টাকা করে। অথচ সেই তুলনায় টাইগার হিলে পরিষেবা উন্নত হচ্ছে না বলে অভিযোগ কিছু পর্যটকদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com